Weather Forecast

বৃষ্টি আসছে, তুষারপাতও চলবে, উত্তর ভারতের রাজ্য ধরে ধরে পূর্বাভাসে আর কী জানাল মৌসম ভবন

মৌসম ভবন জানিয়েছে, ২৩ জানুয়ারি পঞ্জাব, হরিয়ানা ও চণ্ডীগড়, উত্তর রাজস্থান, পশ্চিম উত্তরপ্রদেশে হালকা বা মাঝারি বৃষ্টি হতে পারে। ২৪ জানুয়ারি থেকে বাড়তে পারে বৃষ্টি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৬:৪৪
Share:

শুক্রবার নতুন করে তুষারপাত হয়েছে কাশ্মীরের বেশির ভাগ জায়গা। ছবি: পিটিআই।

এখনই শীতের হাত থেকে রেহাই নেই উত্তর ভারতে। জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে তুষারপাত চলবে। সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝার কারণেই আরও তুষারপাত হবে এ সব রাজ্যে। বুলেটিন দিয়ে জানাল মৌসম ভবন। তাদের পূর্বাভাস, ২৪ থেকে ২৭ জানুয়ারি দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে হতে পারে বৃষ্টি।

Advertisement

মৌসম ভবন (আইএমডি) জানিয়েছে, ‘‘উত্তর ভারতে পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় রয়েছে। তা ধীরে ধীরে পূর্বের দিকে এগিয়ে চলেছে। আরব সাগর থেকে জলীয় বাষ্প গ্রহণ করে ওই পশ্চিমী ঝঞ্ঝা আরও শক্তিশালী হচ্ছে। তার প্রভাবেই উত্তর-পশ্চিম ভারতে ২৩ থেকে ২৭ জানুয়ারি বৃষ্টি হতে পারে।’’ মৌসম ভবন আরও জানিয়েছে, ‘‘এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে হালকা বা মাঝারি বৃষ্টি থেকে ভারী বৃষ্টি বা তুষারপাত হতে পারে জম্মু-কাশ্মীর-লাদাখ-গিলগিট-বালতিস্তান-মুজফ্‌ফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে। সপ্তাহান্তে, অর্থাৎ ২১ থেকে ২৭ তারিখ। ২৪ থেকে ২৬ তারিখ বৃষ্টি বা তুষারপাতের পরিমাণ বাড়তে পারে। ওই সময়টায় উত্তরের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টি বা তুষারপাত হতে পারে।’’

মৌসম ভবন জানিয়েছে, ২৩ জানুয়ারি পঞ্জাব, হরিয়ানা ও চণ্ডীগড়, উত্তর রাজস্থান, পশ্চিম উত্তরপ্রদেশে হালকা বা মাঝারি বৃষ্টি হতে পারে বিক্ষিপ্ত ভাবে। ২৪ জানুয়ারি থেকে বাড়তে পারে বৃষ্টি। চলতে পারে ২৭ জানুয়ারি পর্যন্ত। ২৪ থেকে ২৭ জানুয়ারি দিল্লিতেও হতে পারে বৃষ্টি। দিল্লি মৌসম ভবনের বিজ্ঞানী বিজয়কুমার সোনি জানিয়েছেন, বৃষ্টির সঙ্গে তীব্র গতিতে বাতাস বইবে দিল্লিতে। সে কারণে ২৩ জানুয়ারি থেকে দিল্লির দূষণ কমতে পারে।

Advertisement

শুক্রবার হিমাচল প্রদেশের উচ্চ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। বাকি রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তার জেরে ২৭৮টি রাস্তা বন্ধ। স্থানীয় হাওয়া অফিসের পূর্বাভাস, ২৬ জানুয়ারি পর্যন্ত চলতে পারে বৃষ্টি। ২১ এবং ২২ তারিখ বিক্ষিপ্ত তুষারপাত হবে হিমাচলে। ২৩ জানুয়ারি তা বাড়বে। শুক্রবার নতুন করে তুষারপাত হয়েছে কাশ্মীরের বেশির ভাগ জায়গা। রাতভর বৃষ্টির পর শুক্রবার সকালে তুষারপাত হয়েছে জোশীমঠেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন