Swami Vivekananda

জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় বিবেকানন্দ ঝড়!

আজ দেশ জুড়ে পালিত হচ্ছে স্বামী বিবেকানন্দের ১৫৪তম জন্মবার্ষিকী। প্রতি বছরের মতো এ বছরেও ১২ জানুয়ারি দিনটিকে যুব দিবস হিসাবেও পালন করা হচ্ছে। স্বামী বিবেকানন্দকে মহাসমারোহে শ্রদ্ধা জানাচ্ছে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে থাকা মঠ, সংগঠন থেকে স্কুল, কলেজ, সরকারি অফিস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০১৭ ১৭:৩৯
Share:

সোশ্যালে ঝড় বিবেকানন্দর!

আজ দেশ জুড়ে পালিত হচ্ছে স্বামী বিবেকানন্দের ১৫৪তম জন্মবার্ষিকী। প্রতি বছরের মতো এ বছরেও ১২ জানুয়ারি দিনটিকে যুব দিবস হিসাবেও পালন করা হচ্ছে। স্বামী বিবেকানন্দকে মহাসমারোহে শ্রদ্ধা জানাচ্ছে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে থাকা মঠ, সংগঠন থেকে স্কুল, কলেজ, সরকারি অফিস। ছুটি ঘোষণা করা হয়েছে কেন্দ্র ও রাজ্যের বিভিন্ন সংস্থায়।

Advertisement

এ সব কিছুর মধ্যেও প্রতি বছরের তুলনায় এ বারে কোথাও যেন বাড়তি উত্সাহ দেখা গিয়েছে এই দিনটির পালনে। সৌজন্যে অনেকটাই কিন্তু সোশ্যাল মিডিয়া। সকাল সকাল হোয়াটসঅ্যাপে মেসেজ বক্স ভরে গিয়েছে স্বামীজির নানা বাণীতে। কারও আবার হোয়াটসঅ্যাপের ডিপি হয়ে উঠেছে বিবেকানন্দের ধ্যানমগ্ন ছবি। বাদ যায়নি ফেসবুক, টুইটারও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, লতা মঙ্গেশকর, বীরেন্দ্র সহবাগ, মহম্মদ কাইফরা টুইটারে শ্রদ্ধা জানান বিবেকানন্দকে।

রাজনীতি, খেলা, বিনোদন দেশের সবমহল থেকে শ্রদ্ধা জ্ঞাপন

Advertisement

সোশ্যাল মিডিয়ায় বিবেকানন্দের জন্মদিন এমন ভাবে পালন করা হয়তো এর আগে দেখা যায়নি। দেশের নেতা-নেত্রী, সেলিব্রিটিরা প্রতি বছরই টুইটারে কিংবা ফেসবুকে শ্রদ্ধার্ঘ জানান। তবে এ বারে এর রেশ ছিল চোখে পড়ার মতো। কি হোল নামে একটি সোশ্যাল ট্র্যাকার জানাচ্ছে, টুইটারে ‘হ্যাসট্যাগ স্বামী বিবেকানন্দ’ বা ‘হ্যাসট্যাগ ন্যাশনাল ইউথ ডে’ ট্রেন্ড রয়েছে উপরের দিকে। ওই সংস্থার তথ্য অনুযায়ী, বিকেল ৩টে পর্যন্ত ইম্প্রেসন ছিল এক কোটি ২০ লক্ষের বেশি। এক কোটি ১৪ লক্ষের বেশি মানুষের কাছে পৌঁছে গিয়েছে বিবেকানন্দের পোস্ট। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিবেকানন্দর নামে বিভিন্ন ট্যাগ দিয়ে পোস্ট করা হয়েছে। ভারতের (৯৪.১৮%) পাশাপাশি কানাডা (১.৫১%), আমেরিকা (১.৫১%), ইতালি (১.০১%), অস্ট্রেলিয়া (১.০১%), পাকিস্তান (০.২৯%), বাংলাদেশ (০.২০%), চিন (০.২৫%) থেকেও প্রচুর মানুষ শ্রদ্ধা জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়।

টুইটারে কোন কোন দেশ শ্রদ্ধা জানাল

আরও পড়ুন-

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন