Coronavirus

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে দেশের কিছু অংশে, মত এমস ডিরেক্টরের

কেন সংক্রমণের গ্রাফ উর্ধ্বমুখী তার ব্যাখ্যাও দিয়েছেন এমস ডিরেক্টর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২০ ১৯:৩০
Share:

এমস ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। ফাইল চিত্র।

দেশের কিছু কিছু অংশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। রবিবার এক সাক্ষাৎকারে এমনটাই জানালেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস(এমস)-এর ডিরেক্টর চিকিৎসক রণদীপ গুলেরিয়া। তা ছাড়া প্রতি দিনের নিরিখে সংক্রমণের যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে ২০২১ পর্যন্ত এই অতিমারির প্রভাব থাকবে বলেও জানিয়েছেন গুলেরিয়া।

কেন সংক্রমণের গ্রাফ উর্ধ্বমুখী তার ব্যাখ্যাও দিয়েছেন এমস ডিরেক্টর। তাঁর মতে, প্রতি দিন কোভিড টেস্টের সংখ্যা বাড়ছে। দিনে দশ লক্ষেরও বেশি মানুষের কোভিড টেস্ট হচ্ছে। ফলে আরও বেশি সংক্রমণ ধরা পড়ছে।

দেশের যে সব অংশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে তার কারণ প্রসঙ্গে গুলেরিয়ার মন্তব্য, “একটা ‘কোভিড বিহেভিয়ার ফ্যাটিগ’ দেখা দিয়েছে। অর্থাৎ, করোনা থেকে বাঁচতে নিরাপত্তা নিতে নিতে মানুষ হাঁপিয়ে উঠেছেন। ফলে দেখা যাচ্ছে অনেকেই মাস্ক ছাড়া বেরিয়ে পড়ছেন। এক জায়গায় ভিড় করছেন। দিল্লিতে এমন ছবি প্রায়ই লক্ষ্য করা যাচ্ছে। আর এর ফলে সংক্রমণ বাড়ছে।”

Advertisement

আরও পড়ুন: অন্তঃসত্ত্বা স্ত্রীর পরীক্ষা, স্কুটারে ১,১০০ কিলোমিটার পাড়ি দিয়ে মিলল বিমান টিকিট

তবে আশার কথাও শুনিয়েছেন গুলেরিয়া। তাঁর মতে, আরও কয়েকটা মাস এমন প্রবণতা দেখা যাবে। তার পর সংক্রমণের হারটাও ধীরে ধীরে কমে আসবে। করোনার প্রতিষেধক নিয়েও ওই সাক্ষাৎকারে তাঁর মতামত ব্যাখ্যা করেছেন গুলেরিয়া। তাঁর দাবি, এই প্রতিষেধক ঠিকঠাক ভাবে বাজারে আসতে আরও বেশ কয়েক মাস সময় লাগবে।

সোমবার থেকে দিল্লিতে মেট্রো পরিষেবা শুরু হচ্ছে। এ প্রসঙ্গে গুলেরিয়া জানান, যে হেতু নানা রকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে, তাই সফরের সময় সংক্রমণের ঝুঁকিটাও কম থাকবে। তবে মেট্রোতে যদি ভিড় বেশি হয়, তা হলে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বাড়বে বলেও জানিয়েছেন গুলেরিয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন