National News

রান্নার গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে পারে কেন্দ্র?

তেল মন্ত্রকের একটি সূত্রের দাবি, ধাপে ধাপে ভর্তুকি তুলে দেওয়ার সিদ্ধান্ত বহাল থাকলেও এই মুহূর্তে রান্নার গ্যাসে মাসিক ৪ টাকা দাম নাও বাড়াতে পারে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৭ ১০:৫১
Share:

—ফাইল চিত্র।

প্রতিবাদ শুরু হয়েছিল প্রথম দিন থেকেই। রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে সংসদে প্রবল বিরোধিতার মুখে পড়ে মোদী সরকার। অচল হয়ে যায় সংসদ। সেই প্রবল চাপেই কি এ বার পিছু হটতে বাধ্য হল কেন্দ্র? তেল মন্ত্রকের একটি সূত্রের দাবি, ধাপে ধাপে ভর্তুকি তুলে দেওয়ার সিদ্ধান্ত বহাল থাকলেও এই মুহূর্তে রান্নার গ্যাসে মাসিক ৪ টাকা দাম নাও বাড়াতে পারে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। তবে কেরোসিনে মাসে ২৫ পয়সা বৃদ্ধির সিদ্ধান্তে কোনও পরিবর্তন হচ্ছে না বলেই দাবি ওই সূত্রের।

Advertisement

আরও পড়ুন: গ্যাস নিয়ে উত্তাল সংসদ

সোমবারই তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সংসদে জানান, প্রতি মাসে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৪ টাকা করে বাড়বে। আগে যা ২ টাকা করে বাড়ত। সেই মর্মে নির্দেশও দেওয়া হয়েছিল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে। তবে ৪ টাকার বদলে সে দিন রান্নার গ্যাসের দাম সিলিন্ডার পিছু ২ টাকাই বাড়িয়েছিল তেল সংস্থাগুলি।

Advertisement

আরও পড়ুন: কেন্দ্রকে তীব্র আক্রমণ মমতা-অধীর-সুজনের

গত ৩১ জুলাই কেন্দ্রীয় তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান লোক সভায় একটি লিখিত প্রস্তাব দিয়ে এলপিজি সিলিন্ডারে ভর্তুকি তুলে দেওয়ার কথা জানিয়েছিলেন। জানা গিয়েছিল, ১৪.২ কেজির সিলিন্ডারে প্রতি মাসে ৪ টাকা করে বাড়িয়ে আগামী মার্চের মধ্যেই রান্নার গ্যাসে ভর্তুকি সম্পূর্ণ বন্ধই করে দেবে সরকার। কিন্তু এই সিদ্ধান্তের পর থেকেই সংসদে প্রবল চাপে পড়তে হয়েছিল মোদী সরকারকে।

আরও পড়ুন: গ্যাস দামি, কমলো সুদ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন