Hyundai

Hyundai: কাশ্মীর প্রসঙ্গে টুইট! ক্ষমা চাইল হুন্ডাই, জয়শঙ্করকে ফোন কোরিয়ার বিদেশমন্ত্রীর

সম্প্রতি পাকিস্তানে হুন্ডাইয়ের ডিস্ট্রিবিউটর সংস্থা একটি টুইট করেছিল। তাতে ‘কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামে’ সমর্থনের বার্তা ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১৬:২১
Share:

প্রতীকী ছবি।

কাশ্মীর নিয়ে বিতর্কিত টুইটের জন্য ক্ষমা চাইল দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা সংস্থা হুন্ডাই মোটর কোম্পানি। পাশাপাশি, ভারতীয়দের ভাবাবেগে আঘাত দেওয়ার জন্য দুঃখপ্রকাশ করে দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রী চুং ইউ ইয়ং ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করকে ফোন করেছেন বলে সরকারি সূত্রের খবর।

মঙ্গলবার সকালে হুন্ডাই মোটরসের তরফে টুইট-বার্তায় লেখা হয়েছে, ‘ভারতীয় গ্রাহকদের যে কোনও ধরনের ভুলের জন্য আমরা ক্ষমাপ্রার্থী। হুন্ডাই মোটরস কোম্পানি তাদের ব্যবসায়ীক নীতি অনুযায়ী কোনও নির্দিষ্ট অঞ্চলের রাজনৈতিক বা ধর্মীয় বিষয়ে মন্তব্য করতে পারে না। পাকিস্তানে স্বাধীন মালিকানাধীন ডিস্ট্রিবিউটর সংস্থার নেটমাধ্যমে পোস্ট সেই নীতি লঙ্ঘন করেছে।’

Advertisement

গত ৬ ফেব্রুয়ারি হুন্ডাইয়ের পাকিস্তানের ডিস্ট্রিবিউটর সংস্থা একটি বিতর্কিত টুইট করেছিল। তাতে ‘কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামে’ সমর্থন জানানোর বার্তা ছিল। এর পরেই দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা সংস্থাকে ঘিরে বিতর্ক দানা বাঁধে। নেটমাধ্যমে হুন্ডাই বয়কটের ডাক দেওয়া হয়।

ভারতে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত চাং জোয়ে বোককে সোমবার তলব করে বিদেশ মন্ত্রকের তরফে ঘটনার প্রতিবাদ জানানো হয়। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বিবৃতিতে বলেন, ‘‘ভারতের আঞ্চলিক অখণ্ডতার প্রশ্নে কোনও রকম আপস করা হবে না।’’ শেষ পর্যন্ত বিতর্কে ইতি টানতে ক্ষমাপ্রার্থনা করল হুন্ডাই। জয়শঙ্কর মঙ্গলবার টুইটারে লিখেছেন, ‘দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রী চুং ইউ ইয়ংয়ের ফোন পেয়েছি আজ। দ্বিপাক্ষিক এবং বহুমুখী বিষয়ের পাশাপাশি হুন্ডাই প্রসঙ্গেও আলোচনা হয়েছে।’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন