COVID-19

ভারতে রুশ টিকায় বিশেষজ্ঞ কমিটির ‘হ্যাঁ’, অপেক্ষা শুধু ড্রাগ কন্ট্রোলের ছাড়পত্রের

ভারতে ১৮ থেকে ৯৯ বছর বয়সি ১৬০০ জনের মধ্যে স্পুটনিক টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। তারা জানিয়েছে এই টিকার কার্যকারিতা ৯১.৬ শতাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২১ ১৬:৪৮
Share:

স্পুটনিক ভি টিকা। ফাইল চিত্র।

তৃতীয় কোভিড টিকার খুব কাছে ভারত। সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পরে এ বার রাশিয়ার স্পুটনিক ভি টিকাকে ছাড়পত্র দিল দেশের কোভিড সম্বন্ধীয় বিশেষজ্ঞ কমিটি। এ বার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) অনুমতি দিলেই ভারতের তৃতীয় টিকা হিসেবে ব্যবহার করা হবে স্পুটনিক ভি-কে।

Advertisement

ভারতে স্পুটনিক ভি টিকা তৈরি করছে ডক্টর রেড্ডি’জ। তারা জানিয়েছে, মডের্না ও ফাইজারের পরে স্পুটনিক ভি টিকার কার্যকারিতা সবচেয়ে বেশি, ৯১.৬ শতাংশ। ভারতে জরুরি ভিত্তিতে এই টিকা ব্যবহারের অনুমতি পাওয়ার জন্য গত ১৯ ফেব্রুয়ারি আবেদন করেছিল ডক্টর রেড্ডি’জ। বর্তমানে ভারতে এই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে।

ভারতে কোনও টিকা ব্যবহারের আগে বিশেষজ্ঞ কমিটির সবুজ সিগন্যাল ও তার পরে ডিসিজিআই-এর অনুমতির প্রয়োজন পড়ে। গত ১ এপ্রিলের বৈঠকে বিশেষজ্ঞ কমিটি ডক্টর রেড্ডি’জের কাছে ট্রায়ালের তথ্য জমা দিতে বলেছিল। সেই তথ্য খতিয়ে দেখেই এই অনুমতি দেওয়া হয়েছে।

Advertisement

ভারতে ১৮ থেকে ৯৯ বছর বয়সি প্রায় ১৬০০ জনের মধ্যে এই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরশাহি, ভেনেজুয়েলা ও বেলারুশে এই টিকার ট্রায়াল চলছে।

ভারতে দ্বিতীয় তরঙ্গের দাপটে আক্রান্তের সংখ্যা রেকর্ড সংখ্যায় বাড়ছে। সোমবার দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৬৮ হাজার ৯১২। এই সংক্রমণ বৃদ্ধির মধ্যেই এ বার তৃতীয় টিকা পাওয়ার খুব কাছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন