SBI

মোবাইলে আসা ওটিপি দিলে তবেই উঠবে এটিএম থেকে টাকা, ১ জানুয়ারি থেকে নয়া নিয়ম

২০২০-র ১ জানুয়ারি থেকেই দেশের সমস্ত এটিএমে ওটিপি-র মাধ্যমে টাকা তোলার পদ্ধতি চালু হবে জানানো হয়েছে এসবিআই-এর তরফে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৯ ১৫:৩১
Share:

এটিএম থেকে টাকা তোলার পদ্ধতিতে বদল আনছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ফাইল চিত্র।

এটিএম থেকে টাকা তোলার পদ্ধতিতে বদল আনছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এটিএমে টাকা তুলতে গেলে ব্যাঙ্কে রেজিস্টার করা মোবাইল নম্বরে আসবে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি)। তা দিলে তবেই উঠবে টাকা। এটিএমে লেনদেনের নিরাপত্তা বাড়ানোর জন্যই এই নতুন পদ্ধতি চালু করা হবে বলে জানানো হয়েছে দেশের বৃহত্তম ব্যাঙ্কের তরফে। ২০২০-র ১ জানুয়ারি থেকেই দেশের সমস্ত এটিএমে ওটিপি-র মাধ্যমে টাকা তোলার পদ্ধতি চালু হবে জানানো হয়েছে এসবিআই-এর তরফে।

Advertisement

এটিএম জালিয়াতি এই মুহূর্তে দেশের অন্যতম সমস্যা। সেই সমস্যার মোকাবিলা ও অবৈধ লেনদেন আটকাতেই এসবিআই-এর এই পদক্ষেপ। ২৬ ডিসেম্বর নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল এসবিআই জানিয়েছে, অবৈধ লেনদেন আটকাতে এটিএমে ওটিপি নির্ভর টাকা তোলার পদ্ধতি চালু করা হবে। দেশের সমস্ত এটিএমে ২০২০-র ১ জানুয়ারি থেকে চালু হবে এই পদ্ধতি।

১০ হাজারের বেশি টাকা তোলার ক্ষেত্রে চালু করা হচ্ছে এই পদ্ধতি। রাত আটটা থেকে সকাল আটটার মধ্যে টাকা তোলার সময় কেবল এই পরিষেবা পাওয়া যাবে। তবে স্টেট ব্যাঙ্কের গ্রাহকেরা কেবল মাত্র স্টেট ব্যাঙ্কের এটিএমেই এই পরিষেবা পাবেন। স্টেট ব্যাঙ্কের গ্রাহকরা অন্য ব্যাঙ্কের এটিএমে এই ওটিপি নির্ভর টাকা তোলার সুবিধা পাবেন না।

Advertisement

এটিএমে টাকা তুলতে গেলে রেজিস্টার মোবাইল নম্বরে আসবে ওই ওটিপি। সেই ওটিপিতে থাকবে কয়েকটি সংখ্যা। তার পর এটিএম স্ক্রিনে ওটিপি দিতে বললে তা বসাতে হবে। একটি লেনদেনের জন্যই বৈধ থাকবে মোবাইলে আসা সেই ওটিপি।

অবৈধ লেনদেন আটকাতে স্টেট ব্যাঙ্কের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন নেটিজেনদের একাংশ। পাশাপাশি কিছু প্রশ্নও তুলেছেন তাঁরা। কেউ বলেছেন, ‘‘খুব ভাল উদ্যোগ। কিন্তু দিনের বেলাতেও এই পদ্ধতি চালু করলে ভাল হত।’’ এই পদ্ধতি দশ হাজার টাকার নিচে প্রযোজ্য নয়। তা নিয়েও উদ্বেগদ প্রকাশ করেছেন কেউ কেউ। এসবিআই-এর পোস্টে করা মন্তব্যে তাঁরা লিখেছেন, ‘‘এ বার থেকে জালিয়াতরা ১০ হাজার তুলবে না। দশ হাজারের কম করে তুলে নেবে।’’ তবে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যাদের মোবাইল নম্বর লিঙ্ক করা নেই, তাঁদের ক্ষেত্রে কী হবে এ ব্যাপারে কোনও তথ্য এখনও পর্যন্ত জানা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন