JEE

ডাক্তারি-নিট পিছোতে আর্জি, শুনানি আজ

আইনজীবী অলখ অলোক শ্রীবাস্তব মারফত দায়ের হওয়া ওই মামলার দিকে তাকিয়ে পরীক্ষার্থীদের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২০ ০৩:৫৩
Share:

ছবি: সংগৃহীত।

সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা নিট-ইউজি পিছিয়ে দিতে সুপ্রিম কোর্টে নতুন ভাবে দায়ের করা মামলার শুনানি হবে বুধবার। বিচারপতি অশোক ভূষণের বেঞ্চে মামলাটির শুনানি হবে।

Advertisement

আইনজীবী অলখ অলোক শ্রীবাস্তব মারফত দায়ের হওয়া ওই মামলার দিকে তাকিয়ে পরীক্ষার্থীদের একাংশ। করোনা-সঙ্কটের কথা মাথায় রেখে যাঁদের এখনও দাবি, ১৩ সেপ্টেম্বরের ওই পরীক্ষা পিছিয়ে দিক সরকার।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর টুইটার হ্যান্ডল থেকে শুরু করে প্রায় যে কোনও সোশ্যাল মিডিয়ায় শিক্ষা মন্ত্রকের অনুষ্ঠানের ভিডিয়োয় ‘কমেন্ট’ (মন্তব্য)— সর্বত্র উপচে পড়ছে পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন। বক্তব্য, সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা জেইই-মেন তো তা-ও ছ’দিনে দু’দফা করে সময়ে হয়েছে। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লক্ষের কম। সেখানে নিটের প্রায় ১৫ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দেবেন এক দিনে। প্রশ্ন, দৈনিক সংক্রমণ এবং মৃত্যু— দুই হারই যেখানে প্রায় রোজ নতুন রেকর্ড গড়ছে, সেখানে এত পড়ুয়া এবং তাঁদের অভিভাবকদের এত বড় ঝুঁকির মুখে কী ভাবে ঠেলে দিচ্ছে কেন্দ্র?

Advertisement

প্রতিবাদী পড়ুয়াদের অভিযোগ, পরীক্ষার্থীদের কেউ কোভিড আক্রান্ত, কারও বাড়িতে করোনার রোগী। কেউ প্রত্যন্ত প্রান্ত থেকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছনো নিয়ে চিন্তিত। দীর্ঘ দিন এত টালবাহানার পরে উদ্বেগ তো আছেই। তাঁদের প্রশ্ন, করোনার কবলে প্রতিদিন এত জন পড়ছেন দেখেও পরীক্ষা নিয়ে কেন এমন জেদ ধরে রয়েছে শিক্ষা মন্ত্রক?

এই পড়ুয়াদের একাংশের দাবি, জেইই-নিটে যে সংখ্যাক পরীক্ষার্থী বসেন, সাফল্য পান তার খুব ছোট একটি অংশ। বাকিদের অনেকে ফের ভর্তি হন এক বছরের কোচিংয়ে। যাতে পরের বছর বসা যায়। তাঁদের অভিযোগ, পরীক্ষা পিছোতে এত আপত্তি মূলত ওই কোচিং সেন্টারগুলির চাপেই। কারণ, আগামী বছর ঠিক সময়ে পরীক্ষা হলে, এমনিতেই আর মাস ছয়েক বাকি।

ফলে এ বারের পরীক্ষা আরও পিছিয়ে গেলে, পরের বারের জন্য পুরো বছরের টাকা দিয়ে কোচিংয়ে ভর্তি হবেন খুব কম জনই। মার খাবে কোচিং সেন্টারগুলির ব্যবসা। বিজেপির রাজ্যসভা সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর মুখেও এই ‘চাপের’ ইঙ্গিত শোনা গিয়েছে বলে জানাচ্ছেন তাঁরা। এ প্রসঙ্গে তাঁদের দাবি, পরীক্ষার আযোজক এনটিএ আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করার আগেই পরীক্ষা সম্পর্কিত তথ্য কী ভাবে কিছু কোচিং সেন্টার পড়ুয়াদের জানিয়েছিল, তার জবাবদিহি করুক মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন