Ayodhya

মিড ডে মিলে শুধু নুন আর ভাত! উত্তরপ্রদেশের স্কুলের ভিডিয়ো প্রকাশ্যে আসতেই বরখাস্ত অধ্যক্ষ

স্কুলের ভিতরেই দেওয়ালে বড় বড় করে লেখা, মিড ডে মিলে পড়ুয়াদের কী কী খেতে দেওয়া হবে। কিন্তু সেই খাবার তো দূরঅস্ত্‌, শুধু নুন আর ভাত দিয়েই পেট ভরাতে হচ্ছে পড়ুয়াদের।

Advertisement

সংবাদ সংস্থা

অযোধ্যা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১২:৪৮
Share:

মিড ডে মিলে নুন আর ভাত! ছবি সৌজন্য টুইটার।

স্কুলের উঠোনে গাছের নীচে থালা নিয়ে বসে রয়েছে কয়েক জন পড়ুয়া। কেউ হাঁটু মুড়ে বসে, কেউ মাটিতেই বসে রয়েছে। সামনে রাখা থালায় সাদা ভাত। সেই ভাতই চেটেপুটে খেতে দেখা গেল শিশুদের। অভিযোগ উঠেছে, মিড ডে মিলে শিশুদের জন্য যে খাবার বরাদ্দ করা হয়েছে, তা না দিয়ে শুধু নুন আর শুকনো ভাত খেতে দেওয়া হচ্ছে। না আছে কোনও তরকারির বালাই, না আছে ডিম বা মাংস!

Advertisement

স্কুলের ভিতরেই দেওয়ালে বড় বড় করে লেখা, মিড ডে মিলে পড়ুয়াদের কী কী খেতে দেওয়া হবে। কিন্তু সেই খাবার তো দূরঅস্ত্‌, শুধু নুন আর ভাত দিয়েই পেট ভরাতে হচ্ছে পড়ুয়াদের। এমনই অভিযোগ উঠেছে উত্তরপ্রদেশের অযোধ্যার একটি সরকারি প্রাথমিক স্কুলে। নুন-ভাত খাওয়ার সেই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে যায়। যদিও ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োটি ভাইরাল হতেই জেলা প্রশাসনের কাছে পৌঁছয়। অযোধ্যার জেলাশাসক নীতীশ কুমার স্কুলের অধ্যক্ষকে বরখাস্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, “ভিডিয়োটি দেখার পর তদন্তের নির্দেশ দিয়েছি। অধ্যক্ষকে বরখাস্ত করারও নির্দেশ দেওয়া হয়েছে। প্রধানশিক্ষিকাকেও বরখাস্ত করা হবে।” স্কুলটি গ্রামলাগোয়া হওয়ায় মিড ডে মিল নিয়ে বাড়ি ফিরে যায় পড়ুয়ারা। কয়েক দিন ধরেই শিশুদের অভিভাবকরা লক্ষ করছিলেন মিড ডে মিলে শুধু নুন আর ভাত দেওয়া হচ্ছে। বিষয়টি ঠিক কী তা জানতে কয়েক জন অভিভাবক স্কুলে যান। তাঁরা এই ঘটনার প্রতিবাদ করেন। স্কুলে নুন-ভাত দেওয়া হচ্ছে, এই খবর চাউর হতে বেশি সময় নেয়নি। তার পরই জেলা প্রশাসন কড়া পদক্ষেপ করল স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন