Sudan Civil War

সুদানের ছায়া কর্নাটক ভোটে

সিদ্দারামাইয়ার অভিযোগ, সুদানে রাজ্যের অন্তত ৩১ জন আটকে আছেন। তাঁদের ফেরানোর ব্যাপারে পদক্ষেপ করছে না মোদী সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ০৮:২২
Share:

সুদানে আটকে পড়েছেন কর্নাটকের অনেক বাসিন্দা। ছবি: রয়টার্স।

সুদানের গৃহযুদ্ধের ছায়া কর্নাটকের আসন্ন বিধানসভা নির্বাচনে। সুদানে আটকে পড়েছেন কর্নাটকের অনেক বাসিন্দা। বিষয়টির জের টেনে রাজনৈতিক বাগ্‌যুদ্ধে জড়িয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও কর্নাটকের কংগ্রেস নেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া।

Advertisement

সিদ্দারামাইয়ার অভিযোগ, সুদানে রাজ্যের অন্তত ৩১ জন আটকে আছেন। তাঁদের ফেরানোর ব্যাপারে পদক্ষেপ করছে না মোদী সরকার। জয়শঙ্করের পাল্টা তোপ, ‘‘বহু মানুষের জীবন সঙ্কটে। এটা নিয়ে রাজনীতি করবেন না।’’ এ নিয়ে যাতে কর্নাটকে কোনও কেন্দ্র-বিরোধী আবেগ তৈরি না হয়, তা নিশ্চিত করতে আজ সকাল থেকে তৎপর মোদী সরকার। সূত্রের খবর, আটক ভারতীয়দের ফেরাতে ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে যোগাযোগ করেছে কেন্দ্র। দিল্লিতে একটি বিশেষ কন্ট্রোল রুম হয়েছে। যার মাধ্যমে সুদানের রাজধানী খার্তুমে ভারতীয় দূতাবাসের সঙ্গে নিয়মিত কথাবার্তা চালানো হচ্ছে। দূতাবাসের তরফে ভারতীয়দের হোয়াটসঅ্যাপ গ্রুপ বানিয়েও যোগাযোগ রাখা হচ্ছে। সিদ্দারামাইয়ার দাবি, কর্নাটকের জনজাতি হাক্কি পিক্কিরা গত কয়েক দিন ধরে কার্যত খাবার ছাড়াই রয়েছেন। তাঁদের ফিরিয়ে আনার বিষয়ে সরকার এখনও নিষ্ক্রিয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন