Terrorism

দিল্লিতে ধৃত আইএস জঙ্গির বাড়িতে হানা পুলিশের, উদ্ধার বিপুল বিস্ফোরক

শুক্রবার বেশি রাতে দিল্লির ধৌলা কুঁয়া এলাকায় কয়েক রাউন্ড গুলিযুদ্ধের পর ইউসুফকে গ্রেফতার করে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২০ ১৭:৫২
Share:

শুক্রবার ধৃত আইএস জঙ্গির কাছ থেকে উদ্ধার হওয়া আইইডি। ধৃত আবু ইউসুফ (ডান দিকে)। ছবি: পিটিআই।

দিল্লিতে ধৃত ইসলামিক স্টেটস (আইএস) জঙ্গি মুস্তাকিম খান ওরফে আবু ইউসুফের ডেরায় হানা দিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করল পুলিশ। ইউসুফ উত্তরপ্রদেশের বলরামপুরের বাসিন্দা। তার থেকে তথ্য পেয়ে সেখানেই হানা দেয় পুলিশ। বিস্ফোরক ছাড়াও উদ্ধার হয়েছে আইএস জঙ্গি সংগঠনের প্রচুর নথিপত্রও।

Advertisement

শুক্রবার বেশি রাতে দিল্লির ধৌলা কুঁয়া এলাকায় কয়েক রাউন্ড গুলিযুদ্ধের পর ইউসুফকে গ্রেফতার করে পুলিশ। তাকে জেরা করেই তার বাড়িতে ওই অস্ত্রভাণ্ডারের খোঁজ মেলে। শনিবার ইউসুফকে সঙ্গে নিয়ে বলরামপুরের উত্রাউলা এলাকার বাধিয়া ভাইশাহি গ্রামে হানা দেন দিল্লি পুলিশের স্পেশাল সেলের অফিসাররা। তাঁরা গোটা গ্রাম ঘিরে ফেলে তল্লাশি শুরু করেন। তার আস্তানা থেকে উদ্ধার হয়েছে বেশ কয়েকটি এক্সপ্লোসিভ ডিভাইস, অন্তত দুটি সুইসাইড ভেস্ট (বিস্ফোরক ভর্তি পোশাক)। পুলিশের ধারণা, আত্মঘাতী হামলা চালানোর জন্যই ওই বিপুল পরিমাণ বিস্ফোরক জড়ো করা হয়েছিল। এ ছাড়াও সেখানে পাওয়া গিয়েছে আইএসের পতাকা, জঙ্গি সংগঠনটির প্রচারপুস্তিকা এবং বিভিন্ন নথিপত্র।

উদ্ধার হওয়া বিস্ফোরকের মধ্যে রয়েছে দুটি জ্যাকেট যাতে মোট ৭টি বিস্ফোরকের প্যাকেট পাওয়া গিয়েছে। মিলেছে একটি চামড়ার বেল্ট যার ভিতরে মিলেছে ৩ কেজি বিস্ফোরক। সব মিলিয়ে মোট ৯ কেজি বিস্ফোরক উদ্ধার হয়েছে ইউসুফের বাড়ি থেকে। এ ছাড়াও প্রচুর পরিমাণ ইলেকট্রিকের তার, টেপ, লিথিয়াম ব্যাটারিও উদ্ধার করা হয়েছে। উদ্ধার হয়েছে বোমা বানানোর আরও কিছু উপাদানও। পুলিশের ধারণা, ইতিমধ্যেই বেশ কিছু বোমা তৈরি করে ফেলেছিল ইউসুফ। বিস্ফোরকের ক্ষমতা কতটা তা গ্রামের সমাধিস্থলে পরীক্ষাও করে ফেলেছিল সে।

Advertisement

আরও পড়ুন: বিকল্প নেতৃত্বের খোঁজে কংগ্রেস, সনিয়াকে চিঠি ২৩ নেতার, বৈঠক সোমবার

আদালতের নির্দেশে আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ হেফাজত হয়েছে ইউসুফের। তদন্তকারীরা মনে করছেন, লোন উল্ফ (একক হামলাকারী) কায়দায় দিল্লিতে নাশকতার ছক কষেছিল সে। দিল্লির কোনও ঘনবসতিপূর্ণ এলাকা বা ব্যস্ত এলাকায় আবু আত্মঘাতী হামলার ছক কষেছিল বলেও জানা গিয়েছে। পুলিশ সূত্রে খবর, গ্রেফতারের সময় তার কাছ থেকে একটি পিস্তল ও দু’টি আইইডি উদ্ধার করা হয়। দু’টি আইইডি একটি প্রেসার কুকারের মধ্যে রাখা ছিল। পরে তা নিষ্ক্রিয় করে দেওয়া হয়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন