MT New Diamond

ফের আগুন সুপার ট্যাঙ্কারে

২ লক্ষ ৭০ হাজার টন অপরিশোধিত তেল নিয়ে কুয়েত থেকে ওডিশার পারাদ্বীপে যাচ্ছিল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ভাড়া করা ট্যাঙ্কারটি।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২০ ২০:১২
Share:

সুপার ট্যাঙ্কার এম টি নিউ ডায়মন্ড। ছবি: টুইটার থেকে নেওয়া।

ভারত ও শ্রীলঙ্কার নৌবাহিনীর তিন দিনের যৌথ প্রচেষ্টায় রবিবার সকালে আগুন নেভানো হয়েছিল। কিন্তু সোমবার ফের আগুন ধরল তেলবাহী জাহাজ এম টি নিউ ডায়মন্ডে।

Advertisement

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, আজ সকালে ‘সুপার ট্যাঙ্কার’ এম টি নিউ ডায়মন্ডের স্টারবোর্ডে (ডানদিকে) ফের আগুন নজরে এসেছে। সেই সঙ্গে প্রচুর ধোঁয়া নজরে এসেছে। ফের পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্রিয় হয়েছে নৌবাহিনী। ফায়ার ফায়ারিং এবং বাউন্ডারি কুলিংয়ের সাহায্যে আগুন নেভানোর চেষ্টা চলছে।

২ লক্ষ ৭০ হাজার টন অপরিশোধিত তেল নিয়ে কুয়েত থেকে ওডিশার পারাদ্বীপে যাচ্ছিল ১০৮০ ফুট দীর্ঘ তেলবাহী ট্যাঙ্কারটি। তেলের ট্যাঙ্কারটির মালিক লিবিয়ার একটি সংস্থা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি) পশ্চিম এশিয়া থেকে তেল পরিবহণের জন্য ট্যাঙ্কারটি ভাড়া করেছে।

Advertisement

আরও পড়ুন: হাইপারসনিক যুগের সূচনা, দেশীয় প্রযুক্তিতে তৈরি যানের সফল পরীক্ষা

বৃহস্পতিবার শ্রীলঙ্কার উপকূল থেকে ৩৮ কিলোমিটার দূরে ট্যাঙ্কারে আগুন লাগে। উদ্ধারকর্মীরা দ্রুত হেলিকপ্টার, ডর্নিয়ার বিমান ও জাহাজে ঘটনাস্থলে পৌঁছে যান। তেলের ট্যাঙ্কার থেকে ২২ জনকে উদ্ধারও করেন। তাঁদের মধ্যে গ্রিসের ৫ জন এবং ফিলিপিন্সের ১৭ জন নাগরিক ছিলেন। যদিও তেলের ট্যাঙ্কারটির ইঞ্জিন রুমে বিস্ফোরণের জেরে এক কর্মীর মৃত্যু হয়।

আরও পড়ুন: ‘শিক্ষানীতিতে অতিরিক্ত সরকারি হস্তক্ষেপ নয়’, ঘোষণা মোদীর

শনিবার সন্ধ্যায় আগুন অনেকটা নিয়ন্ত্রণে আসে। রবিবার ভারতীয় নৌসেনার জাহাজ আইএনএস সহ্যাদ্রির পাহারায় ফের রওনা হয় নিউ ডায়মন্ড। ট্যাঙ্কারটির অবস্থা যে বিশেষ ভাল নয়, সে বিষয়ে আগেই সতর্ক করেছিল সিঙ্গাপুরের এক জাহাজ মেরামতি সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন