অভিন্ন বিধি: ক্ষুব্ধ কোর্ট

‘বিদেশি’ পর্তুগিজ দেওয়ানি বিধিকে কেন অবৈধ বলা হবে না, তা নিয়েই মামলা করা হয়েছিল। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৯ ০২:২৪
Share:

অভিন্ন দেওয়ানি বিধি চালু না হওয়ায় ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট।

সর্বোচ্চ আদালতের তাগাদা সত্ত্বেও দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার কোনও চেষ্টা হয়নি বলে শুক্রবার মন্তব্য করল সুপ্রিম কোর্ট। একটি মামলার রায় দিতে গিয়ে বিচারপতি দীপক গুপ্ত এবং অনিরুদ্ধ বসুর বেঞ্চ বলে, ‘সংবিধান প্রণেতারা ৪৪ নম্বর অনুচ্ছেদের চতুর্থ অংশে বলেছিলেন, দেশের সব অংশে অভিন্ন দেওয়ানি বিধি প্রণয়ন করা রাষ্ট্রের কর্তব্য। কিন্তু আজ পর্যন্ত সে বিষয়ে কিছুই করা হয়নি।’

Advertisement

বিচারপতিরা গোয়াকে ‘উজ্জ্বল উদাহরণ’ আখ্যা দিয়ে বলেন, সেখানে পর্তুগিজ দেওয়ানি বিধিতে সীমিত কিছু অধিকার বাদ দিয়ে সব ধর্মের বাসিন্দাদের জন্য একটি অভিন্ন বিধির বিধান রয়েছে। ‘বিদেশি’ পর্তুগিজ দেওয়ানি বিধিকে কেন অবৈধ বলা হবে না, তা নিয়েই মামলা করা হয়েছিল।

বিচারপতিরা বলেছেন, গোয়া ভারতে অঙ্গীভূত হওয়ার পরে এই বিধিকেও আর বিদেশি বলা য়ায় না। সব চেয়ে বড় কথা, যে অভিন্ন দেওয়ানি বিধি গোটা দেশে চালু হয়নি, পর্তুগিজ বিধিতে সেটাই রয়েছে। অধ্যাদেশ জারি করে বা সংসদে আইন প্রণয়ন করে গোয়ায় এই বিধি চালু করা যেতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন