Supreme Court

সরকারের সমালোচনা করা দেশবিরোধিতা নয়! ‘নিষিদ্ধ’ চ্যানেল চালু করার নির্দেশে সুপ্রিম কোর্ট

টিভি চ্যানেলটির সম্প্রচার বন্ধ করার নির্দেশের পরই শীর্ষ আদালতের দ্বারস্থ হন চ্যানেল কর্তৃপক্ষ। জাতীয় নিরাপত্তার কথা বলে স্বরাষ্ট্র মন্ত্রক সেটির লাইসেন্স পুনর্নবীকরণে সায় দেয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১২:৪২
Share:

মালয়ালম চ্যানেলের সম্প্রচার চালুর নির্দেশ সুপ্রিম কোর্টের। ফাইল চিত্র।

সরকারের সমালোচনা করা দেশবিরোধিতা নয়। একটি মামলায় এমনই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। জাতীয় নিরাপত্তার পরিপন্থী, এই অভিযোগ তুলে মালয়ালম ভাষার একটি টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রের তথ্য এবং সম্প্রচার মন্ত্রক। এই নির্দেশ বহাল রেখেছিল কেরল হাই কোর্টও। বুধবার সুপ্রিম কোর্ট সেই নির্দেশ খারিজ করে দিয়ে জানাল, পুনরায় সম্প্রচার চালু করতে কোনও অসুবিধা নেই ওই চ্যানেলের।

Advertisement

এই মামলার রায় দিতে গিয়ে শীর্ষ আদালতের তরফে বলা হয়, “সরকারের নীতির সমালোচনা করলেই কাউকে প্রতিষ্ঠান বিরোধী কিংবা সরকার বিরোধী বলা যায় না।” শক্তিশালী গণতন্ত্রের জন্য যে স্বাধীন সংবাদমাধ্যমের প্রয়োজন, তা-ও স্পষ্ট করে দেওয়া সুপ্রিম কোর্টের তরফে। বুধবার এই মামলার শুনানিতে দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, “জনগণের অধিকারকে অস্বীকার করে জাতীয় নিরাপত্তার প্রসঙ্গ তোলা ঠিক নয়। অথচ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক শিষ্টাচারের বিরুদ্ধে গিয়ে এই প্রসঙ্গে জাতীয় নিরাপত্তার বিষয়টি তুলে ধরেছে।

Advertisement

কেরল হাই কোর্ট টিভি চ্যানেলটির সম্প্রচার বন্ধ করার নির্দেশ বহাল রাখার পরই দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন চ্যানেল কর্তৃপক্ষ। চ্যানেলটির সম্পাদক প্রমোদ রামন এবং কেরলের একটি সাংবাদিক সংগঠনও আলাদা করে মামলা দায়ের করেছিল। জাতীয় নিরাপত্তার কথা বলেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক চ্যানেলটির লাইসেন্স পুনর্নবীকরণে অনুমতি দেয়নি। কেরল হাই কোর্ট কী ভাবে কেবল স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আদালতে জমা দেওয়া মুখবন্ধ খামে থাকা তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিল, তা নিয়েও সোমবার প্রশ্ন তোলে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন