Supreme Court

Supreme Court: অপরাধের তদন্তের তথ্য ফাঁস নয়, টিভি চ্যানেল, পুলিশকে নির্দেশ সুপ্রিম কোর্টের

১৯৯৯ সালে বেঙ্গালুরুর একটি আবাসনে ডাকাতি ও খুনের মামলার ঘটনায় টিভি চ্যানেলের ভূমিকার জেরে এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ২১:০৬
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

অপরাধমূলক ঘটনা নিয়ে টিভিতে খবর এবং আলোচনার জেরে অনেক ক্ষেত্রেই তদন্তের সূত্র নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। এ কথা জানিয়ে সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থা এবং টিভি চ্যানেলগুলিকে মঙ্গলবার সতর্ক করল সুপ্রিম কোর্ট।

ফৌজদারি মামলা নিয়ে টিভিতে বিতর্কের জেরে যাতে কোনও ভাবেই বিচারপ্রক্রিয়া ব্যাহত না হয়, সে বিষয়ে স্পষ্ট নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। নির্দেশে বলা হয়েছে, এই ধরনের আচরণ সংশ্লিষ্ট তদন্তকারী আধিকারিক এবং সংবাদমাধ্যমের দায়িত্ব পালনের ক্ষেত্রে অবহেলা, অপরাধের ন্যায়বিচারের পথে অন্তরায়।

Advertisement

১৯৯৯ সালে বেঙ্গালুরুর একটি আবাসনে ডাকাতি ও খুনের মামলার ঘটনায় টিভি চ্যানেলের ভূমিকার জেরে এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। ঘটনায় অভিযুক্ত চার ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছিল নিম্ন আদালত। পুলিশকে দেওয়া ধৃতদের বয়ানের রেকর্ড বিচারপ্রক্রিয়া চলাকালীন একটি সংবাদমাধ্যমে প্রচারিত হয়। পরে জানা যায়, পুলিশের একাংশই সেই বয়ানের রেকর্ড ফাঁস করেছিল।

এর পর কর্নাটক হাই কোর্ট অভিযুক্তদের সাজা কমিয়ে যাবজ্জীবন জেলের নির্দেশ দেয়। কিন্তু পরবর্তী কালে তদন্তের আরও কিছু সূত্র উঠে আসায় তাদের মুক্তি দেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন