রাফাল রায়ে সিএজি সংশোধন

কেন্দ্র সংশোধনের আর্জি পেশ করে সুপ্রিম কোর্টে জানায়, সুপ্রিম কোর্ট সরকারের জমা করা নোট বুঝতে ভুল করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৯ ০৪:৫১
Share:

সিএজি-কে দেওয়া কেন্দ্রের নথি নিয়ে মন্তব্য শুধরে নিল সুপ্রিম কোর্ট।

নরেন্দ্র মোদী সরকারের আর্জি মেনে ১১ মাসের পুরনো রাফাল রায়ে সংশোধন করল সুপ্রিম কোর্ট। গত ডিসেম্বরে রাফাল চুক্তিতে তদন্তের নির্দেশ দেওয়ার আর্জি খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই রায় দেওয়ার আগে কেন্দ্রকে রাফালের দাম এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া সিল করা খামে জমা দেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত। কেন্দ্রও সেই সমস্ত নথি জমা দেয়।

Advertisement

কিন্তু দেখা যায়, ওই নথির মধ্যে একটি অংশে উল্লেখ করা হয়েছিল, রাফালের দাম সংক্রান্ত সিএজি রিপোর্ট সংসদে পেশ হয়েছে। অথচ সেই রিপোর্ট তখনও সংসদে পেশই হয়নি। রায়ের অনেক পরে সেই রিপোর্ট সংসদে পেশ হয়। এই বিষয়েই আদালতকে ভুল পথে চালিত করার অভিযোগ ওঠে মোদী সরকারের বিরুদ্ধে। সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার আর্জি জমা পড়ে।

অন্য দিকে কেন্দ্রও সংশোধনের আর্জি পেশ করে সুপ্রিম কোর্টে জানায়, সুপ্রিম কোর্ট সরকারের জমা করা নোট বুঝতে ভুল করেছে। আজ সুপ্রিম কোর্ট সেই আর্জিতে অনুমোদন দিয়ে বলেছে, সরকার সিএজি-কে রাফালের দাম সংক্রান্ত বিশদ তথ্য দিয়েছে। সিএজি-র রিপোর্ট পাবলিক অ্যাকাউন্টস কমিটি খতিয়ে দেখেছে। তবে দাম সংক্রান্ত তথ্য চাপা দিয়ে রিপোর্ট সংসদে পেশ হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন