Supreme Court

আট কোটি রেশন কার্ড দিতে নির্দেশ

অঞ্জলির করা পোস্ট সূত্রে জানা গিয়েছে, আজ সুপ্রিম কোর্টে পরিযায়ী শ্রমিকদের অসুবিধা ও দুর্দশা নিয়ে একটি মামলার শুনানি ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ০৯:০৫
Share:

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আগামী দু’মাসের মধ্যে দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের আট কোটি পরিযায়ী ও অসংগঠিত ক্ষেত্রে থাকা শ্রমিকদের রেশন কার্ড দিতে হবে। কোনও ব্যক্তি যাতে রেশনে মাসিক ভিত্তিতে মেলা খাদ্যশস্য থেকে বঞ্চিত না হয়, তাই এই রায় দেওয়া হয়েছে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। আজ এক্স মাধ্যমে করা একটি পোস্টের মাধ্যমে এ কথা জানিয়েছেন তথ্যের অধিকার কর্মী অঞ্জলি ভরদ্বাজ।

Advertisement

অঞ্জলির করা পোস্ট সূত্রে জানা গিয়েছে, আজ সুপ্রিম কোর্টে পরিযায়ী শ্রমিকদের অসুবিধা ও দুর্দশা নিয়ে একটি মামলার শুনানি ছিল। সেই শুনানির সময় বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি আসানুদ্দিন আমানুল্লার একটি বেঞ্চ সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দেয় যে, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় ‘ইশ্রম’ পোর্টালে থাকা আট কোটি মানুষকে রেশন কার্ড দিতে হবে। কোর্ট আরও জানিয়েছে যে, আগামী দু’মাসের মধ্যে এই কার্ড দিয়ে দিতে হবে সকলকে। যদি কেওয়াইসি আপডেট করার কোনও প্রক্রিয়া বাকি থাকে, তা হলে তা আগেই করে নেওয়া হয়। তবে যদি রেশন কার্ড দেওয়ার প্রক্রিয়া চলাকালীনও ইকেওয়াইসি আপডেট করার বিষয় থাকে, তা হলেও তবে তা-ও করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন