Supreme Court

স্থগিতাদেশ জারি নয় আইপিএস মামলায়

বুধবার বিচারপতি কে এম জোসেফ এবং বিচারপতি হৃষীকেশ রায় বলেন, যেহেতু এটা অন্তর্বর্তী নির্দেশ, এ ক্ষেত্রে তাঁরা হাই কোর্টের কাজে কোনও ভাবেই হস্তক্ষেপ করতে চান না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৮:৩৬
Share:

সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

গুজরাত ক্যাডারের আইপিএস অফিসার সতীশ বর্মাকে বরখাস্ত করার সিদ্ধান্তে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। সরকারি ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সতীশ। সেখানেইমামলাটি চলছে। হাই কোর্ট তার অন্তর্বর্তী নির্দেশে বরখাস্তের উপরে স্থগিতাদেশ দেয়নি। সেই অন্তর্বর্তী নির্দেশের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে এসেছিলেন সতীশ।

Advertisement

বুধবার বিচারপতি কে এম জোসেফ এবং বিচারপতি হৃষীকেশ রায় বলেন, যেহেতু এটা অন্তর্বর্তী নির্দেশ, এ ক্ষেত্রে তাঁরা হাই কোর্টের কাজে কোনও ভাবেই হস্তক্ষেপ করতে চান না। তবে মামলাটি দ্রুত নিষ্পত্তি করার জন্য হাই কোর্টকে নির্দেশ দিয়েছেন তাঁরা। হাই কোর্ট এই মামলার পরবর্তী শুনানি ধার্য করেছিল আগামী জানুয়ারি মাসে। সুপ্রিম কোর্ট নির্দেশে স্পষ্ট জানিয়েছে, ২২ নভেম্বরের জন্য মামলাটি তালিকাভুক্ত করতে হবে এবং সম্ভব হলে এক মাসের মধ্যে তার নিষ্পত্তি করতে হবে।

ইশরাত জহান মামলায় বিশেষ তদন্তকারী দলের অন্যতম সহায়ক ছিলেন সতীশ। ২০১৬ সালে তিনি ওই মামলার ব্যাপারে সংবাদমাধ্যমে মুখ খোলায় তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ ওঠে। এর পরে, বিভাগীয় তদন্তে দোষী সাব্যস্ত হওয়ায় চাকরির মেয়াদ পুরোপুরি শেষ হওয়ার এক মাস আগেই এ বছর সরকার তাঁকে চাকরি থেকে বরখাস্ত করে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন