Supreme Court

প্রাথমিক শিক্ষক নিয়োগ: বিএডদের আর্জি খারিজ

গত বছর ১১ অগস্ট সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, প্রাথমিক শিক্ষক পদে চাকরির জন্য বিএড ডিগ্রিধারীরা সুযোগ পাবেন না। শুধুমাত্র ডিএলইডি বা ডিএড প্রশিক্ষণপ্রাপ্তরাই প্রাথমিক শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৬:৪৩
Share:

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

প্রাথমিকে শিক্ষক পদে নিয়োগে বিবেচনার জন্য বিএড ডিগ্রিধারীদের আবেদন ফের খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এর ফলে রাজ্যের প্রায় ১৬ হাজার বিএড প্রশিক্ষণপ্রাপ্ত প্রাথমিক শিক্ষকের চাকরিপ্রার্থীরা সমস্যায় পড়লেন।

Advertisement

গত বছর ১১ অগস্ট সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, প্রাথমিক শিক্ষক পদে চাকরির জন্য বিএড ডিগ্রিধারীরা সুযোগ পাবেন না। শুধুমাত্র ডিএলইডি বা ডিএড প্রশিক্ষণপ্রাপ্তরাই প্রাথমিক শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন। ২০১৮ সালে জাতীয় শিক্ষক শিক্ষণ পর্ষদ বা এনসিটিই নির্দেশিকা জারি করে বলেছিল, বিএড প্রশিক্ষণপ্রাপ্তরা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের স্কুলে শিক্ষকতার পাশাপাশি প্রাথমিক শিক্ষক পদে চাকরিতেও সুযোগ পেতে পারেন। সেই নির্দেশিকাও বাতিল করে দিয়েছিল সুপ্রিম কোর্ট।

এই মামলার ডিএলইডি প্রশিক্ষণপ্রাপ্তদের আইনজীবী সোমেশ ঘোষ বলেন, ‘‘পশ্চিমবঙ্গের বিএড প্রশিক্ষণপ্রাপ্তদের তরফে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়ে বলা হয়, গত বছরের ওই রায়ের আগেই ২০১৪, ২০১৬ সালে টেট-উত্তীর্ণ ও বিএড ডিগ্রিধারীদের অনেকেই প্রাথমিক শিক্ষক পদের জন্য ইন্টারভিউ দিয়ে ফেলেছিলেন। তাঁরা যদি ইন্টারভিউয়ে পাশ করে থাকেন, তাঁদের যেন ২০২২-এর নিয়োগের প্যানেলে রাখা হয়।

Advertisement

কিন্তু শীর্ষ আদালতের বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ আজ এই আর্জি খারিজ করে দিয়েছে। আদালত রায়ে কোনও বদল করতে চায়নি।’’ প্রসঙ্গত, ২০২২-এর ওই প্যানেল এখনও প্রকাশ করা হয়নি। সুপ্রিম কোর্টের নির্দেশেই তাতে স্থগিতাদেশ রয়েছে। শুক্রবার সেই প্যানেল প্রকাশ নিয়ে শুনানি রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন