Pawan Gupta

‘অপরাধের সময় নাবালক ছিলাম’, পবনের আর্জি ফের খারিজ সুপ্রিম কোর্টে

দিল্লি হাইকোর্ট থেকে শুরু করে সুপ্রিম কোর্ট অবধি, একাধিক আবেদনে নির্ভয়াকাণ্ডের সময় নিজেকে নাবালক বলে দাবি করে আসছিল পবন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০২০ ১২:৫২
Share:

পবন গুপ্তা। —ফাইল চিত্র

শুক্রবার ভোরে নির্ভয়াকাণ্ডের চার দণ্ডিতের ফাঁসি কার্যকর হওয়ার কথা। তার আগে শেষ চেষ্টাও ব্যর্থ অপরাধী পবন গুপ্তর। ঘটনার সময় সে নাবালক ছিল বলে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল পবন। সেই আবেদন পত্রপাঠ খারিজ করে দিয়েছেন ছয় বিচারপতির বেঞ্চ।

Advertisement

এই প্রথম বার নয়। দিল্লি হাইকোর্ট থেকে শুরু করে সুপ্রিম কোর্ট অবধি, একাধিক আবেদনে নির্ভয়াকাণ্ডের সময় নিজেকে নাবালক বলে দাবি করে আসছিল পবন। এ বারও শীর্ষ আদালতে সেই কৌশল প্রয়োগ করেছিলেন পবনের আইনজীবী। কিন্তু এ দিন বিচারপতি এনভি রামানার নেত়ৃত্বাধীন ছয় বিচারপতির বেঞ্চ ওই আবেদন খারিজ করে দেন। এমনকি মৌখিক শুনানিতেও রাজি হননি তাঁরা।

বিচারপতিরা রায়ে জানিয়েছেন, ‘‘মৌখিক শুনানির আবেদন খারিজ করা হল। আমরা রায় সংশোধনের আর্জি এবং সেই সংক্রান্ত নথি খতিয়ে দেখেছি। তাই এই আবেদন খারিজ করা হল।’’

Advertisement

আরও পড়ুন: করোনা আতঙ্কে ৩১ মার্চ পর্যন্ত স্থগিত আইসিএসই ও আইএসসির সব পরীক্ষা​

এই প্রথম বার নয়। এর আগে প্রথম বার দিল্লি হাইকোর্টে এই একই আবেদন জানিয়েছিল পবন। কিন্তু সেখানে সেই দাবি ধোপে টেকেনি। এর পর সুপ্রিম কোর্টের বিচারপতি আর ভানুমতীর নেতৃত্বাধীন বেঞ্চে পবন আবেদন করে অপরাধ ঘটানোর সময় সে নাবালক ছিল। কিন্তু তা খারিজ হয়ে যায়। এ দিনের রায়ে এ-ও বলা হয়েছে, ম্যাজিস্ট্রেট আদালত থেকে হাইকোর্ট হয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত এই আবেদন খারিজ হয়ে গিয়েছে। আর নতুন করে এই আবেদন করা যাবে না। ফলে পবনের সামনে আর নতুন কোনও আইনি রাস্তা খোলা নেই বলেই মনে করা হচ্ছে। আগামিকাল ভোর সাড়ে পাঁচটায় নির্ভয়াকাণ্ডের চার অপরাধী পবন গুপ্ত, বিনয় শর্মা, মুকেশ কুমার ও অক্ষয়কুমার সিংহের ফাঁসি কার্যকর হওয়ার কথা।

আরও পড়ুন: ভারতে আক্রান্ত ১৬৯, ইটালিতে ২৪ ঘণ্টায় মৃত ৪৭৫: করোনা আপডেট এক নজরে​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন