National News

শীর্ষ আদালতে পঞ্চায়েত মামলার রায় ৬ অগস্ট

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৮ ২০:১৩
Share:

আগামী ৬ অগস্ট পঞ্চায়েত মামলার রায় দেবে সুপ্রিম কোর্ট। ওই দিন চূড়ান্ত শুনানির শেষে ই-মনোনয়ন বৈধ কি না, সে বিষয়ে সিদ্ধান্ত জানাবে প্রধান বিচারপতির বেঞ্চ। তবে বুধবারের শুনানিতে এক দিন মনোনয়নের সময়সীমা বাড়িয়েও তা তুলে নেওয়া নিয়ে প্রধান বিচারপতির প্রশ্নের মুখে পড়ে রাজ্য নির্বাচন কমিশন।

Advertisement

পঞ্চায়েত ভোটে ই-মনোনয়ন সংক্রান্ত মামলা নিয়ে শুনানি চলছে সুপ্রিম কোর্টে। মঙ্গলবারই এ নিয়ে বিচারপতিদের ভর্ৎসনার মুখে পড়েন রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবী। এরপর বুধবারের শুনানিতেও প্রশ্নের মুখে পড়তে হয় কমিশনকে। বিচারপতিরা প্রশ্ন তোলেন, গত ৯ এপ্রিল কেনই বা একদিনের জন্য মনোনয়ন জমা দেওয়ার দিন বাড়ানো হল এবং কেনই বা ১২ ঘণ্টার মধ্যেই তা তুলে নেওয়া হল। কমিশন তখন জানায়, খুবই সামান্য সংখ্যক অভিযোগ জমা পড়ায় অতিরিক্ত এক দিন মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা প্রত্যাহার করা হয়।

এই শুনানির শেষে আগামী ৬ অগস্ট মামলার রায়ের দিন নির্ধারিত করে প্রধান বিচারপতির বেঞ্চ। ওই দিন ফের এক দফা শুনানির পর বেঞ্চ সিদ্ধান্ত জানাবে বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

Advertisement

পঞ্চায়েত ভোটে সরাসরি বিডিও অফিসে গিয়ে মনোনয়ন জমায় বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ তোলেন ভাঙড়ের ৯ নির্দল প্রার্থী। এই পরিস্থিতিতে তাঁরা হোয়াটসঅ্যাপে মনোনয়ন জমা দেন। কলকাতা হাইকোর্ট সেই মনোনয়নের বৈধতা দেয়। এরপর সিপিএমের তরফে ই-মেলে জমা দেওয়া মনোনয়নের বৈধতা দাবি করে একটি মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় ই-মনোনয়নের বৈধতা দেয় উচ্চ আদালত। সেই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য নির্বাচন কমিশন। ৬ অগস্ট সেই মামলারই রায় ঘোষণা করবে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন