১০ শতাংশ সংরক্ষণ নিয়ে কেন্দ্রকে নোটিস দিল সুপ্রিম কোর্ট

নরেন্দ্র মোদীর ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’ এবার সুপ্রিম কোর্টের আতস কাচের তলায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৯ ০২:৪৭
Share:

নরেন্দ্র মোদীর ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’ এবার সুপ্রিম কোর্টের আতস কাচের তলায়।

Advertisement

লোকসভা ভোটে ‘বাজিমাতের লক্ষ্যে’ উচ্চবর্ণের গরিবদের জন্য সরকারি চাকরি ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ১০ শতাংশ আসন সংরক্ষণে বিল পাশ করিয়েছে মোদী সরকার। সুপ্রিম কোর্ট আজ জানিয়ে দিল, এই সিদ্ধান্ত সাংবিধানিক ভাবে বৈধ কি না, তা খতিয়ে দেখা হবে।

এই সংরক্ষণের সিদ্ধান্ত সংবিধানের পরিপন্থী, এই দাবি নিয়ে অসরকারি সংগঠন ‘ইউথ ফর ইক্যুয়ালিটি’, আরও কয়েকজন ব্যক্তি ও সংস্থা সুপ্রিম কোর্টে যায়। সেই মামলায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘‘আমরা বিষয়টি পরীক্ষা করব।’’ এ বিষয়ে বক্তব্য জানতে চেয়ে মোদী সরকারকে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে সরকারের জন্য স্বস্তির কথা, সুপ্রিম কোর্ট কেন্দ্রের পদক্ষেপে স্থগিতাদেশ দেয়নি।

Advertisement

এখনও রাজ্যে রাজ্যে উচ্চবর্ণের গরিবদের জন্য সংরক্ষণ চালু হয়নি। তার আগে সুপ্রিম কোর্টের এই নির্দেশে কংগ্রেস তথা বিরোধীরা মনে করছে, এ নিয়ে মোদী তথা বিজেপির প্রচারের বেলুন চুপসে দেওয়া যাবে। কংগ্রেস নেতা আনন্দ শর্মা বলেন, ‘‘সংরক্ষণ দেওয়ার আগে মোদী সরকার আগে চাকরি তৈরি করুক। বছরে ২ কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদী। কিন্তু গত বছর ১ কোটি ১০ লক্ষ মানুষের কাজ গিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন