Supreme Court of India

জানুয়ারির মধ্যে সিদ্ধান্ত নিন, নির্দেশ মহারাষ্ট্রের স্পিকারকে

শিবসেনায় ভাঙন ধরিয়ে একনাথ শিন্দে বিজেপির সঙ্গে জোট সরকার গড়েন। শিন্দে ও তাঁর সহযোগী শিবসেনা বিধায়কদের বিরুদ্ধে বিধায়ক পদ খারিজের প্রক্রিয়া ঝুলে রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ০৮:১৫
Share:

—ফাইল চিত্র।

শিবসেনা ও এনসিপি-র ‘বিদ্রোহী’ বিধায়কদের বিরুদ্ধে বিধায়ক পদ খারিজের প্রক্রিয়া দ্রুত শেষ করতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শিবসেনার ‘বিদ্রোহী’ বিধায়কদের বিরুদ্ধে প্রক্রিয়া ৩১ ডিসেম্বর ও এনসিপি-র ‘বিদ্রোহী’ বিধায়কদের বিরুদ্ধে প্রক্রিয়া ২৪ জানুয়ারির মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

শিবসেনায় ভাঙন ধরিয়ে একনাথ শিন্দে বিজেপির সঙ্গে জোট সরকার গড়েন। শিন্দে ও তাঁর সহযোগী শিবসেনা বিধায়কদের বিরুদ্ধে বিধায়ক পদ খারিজের প্রক্রিয়া ঝুলে রয়েছে। পরে এনসিপি-তে ভাঙন ধরিয়ে শিন্দের সঙ্গে হাত মেলান অজিত পওয়ার ও আট বিধায়ক। ফলে তাঁদের পদ খারিজের প্রক্রিয়াও শেষ হয়নি।

চলতি মাসেই সুপ্রিম কোর্ট এই বিষয়ে সিদ্ধান্ত না নেওয়া নিয়ে মহারাষ্ট্র বিধানসভার স্পিকারের সমালোচনা করে। শীর্ষ আদালত জানায়, নির্দিষ্ট সময়ের মধ্যে বিধায়ক পদ খারিজের প্রক্রিয়া শেষ না হলে ওই প্রক্রিয়ার আর গুরুত্ব থাকবে না।

Advertisement

এ দিন মহারাষ্ট্রের পরিষদীয় সচিবালয়ের পক্ষ থেকে হলফনামায় জানানো হয়, দীপাবলির ছুটি ও বিধানসভার শীতকালীন অধিবেশনের ফলে বিধায়ক পদ খারিজের প্রক্রিয়া নিয়ে ২৯ ফেব্রুয়ারি সিদ্ধান্ত নেবেন স্পিকার। সেই যুক্তি মানতে রাজি হয়নি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা, বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ। বিচারপতিরা বলেন, ‘‘প্রক্রিয়া শেষ করার জন্য স্পিকারকে বারবার সময় দিয়েছি। আমরা মনে করি, পদ্ধতিগত জটিলতার জন্য বিধায়ক পদ খারিজের আর্জি নিয়ে সিদ্ধান্ত পিছিয়ে যেতে পারে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন