Supreme Court of India

এসসি-এসটি আসন সংরক্ষণের বৈধতা দেখবে সুপ্রিম কোর্ট

২০১৯ সালে সংবিধানের ১০৪তম সংশোধনীর মাধ্যমে লোকসভা এবং বিধানসভাগুলিতে তফসিলি জাতি-জনজাতিদের জন্য সংরক্ষিত আসনের মেয়াদ আরও ১০ বছর বাড়ানোর সিদ্ধান্ত হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৯
Share:

—প্রতীকী ছবি।

দেশের সংসদ এবং বিধানসভাগুলিতে তফসিলি জাতি-জনজাতিদের সংরক্ষণের মেয়াদ বাড়ানোর সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখবে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। বুধবার এক সংক্ষিপ্ত শুনানিতে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, ২১ নভেম্বর মামলাটির শুনানি হবে।

Advertisement

২০১৯ সালে সংবিধানের ১০৪তম সংশোধনীর মাধ্যমে লোকসভা এবং বিধানসভাগুলিতে তফসিলি জাতি-জনজাতিদের জন্য সংরক্ষিত আসনের মেয়াদ আরও ১০ বছর বাড়ানোর সিদ্ধান্ত হয়। একই সঙ্গে অ্যাংলো ইন্ডিয়ানদের জন্য সংরক্ষিত আসন লোপ করা হয়।

বুধবার এ নিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চন্দ্রচূড়, বিচারপতি এ এস বোপান্না, বিচারপতি এম এম সুন্দরেশ, বিচারপতি মনোজ মিশ্র এবং বিচারপতি জে বি পারদিওয়ালার বেঞ্চে শুনানি হয়। আবেদনকারীর তরফে আইনজীবী সি আর্যমা সুন্দরমের বক্তব্য শোনার পরে প্রধান বিচারপতি বলেন, ‘‘আপনার বক্তব্য হল, একটি সম্প্রদায়ের জন্য আসন সংরক্ষণ অন্য সম্প্রদায়কে বঞ্চিত করে এবং সে কারণে এটি মৌলিক কাঠামোর বিরোধী।’’ প্রধান বিচারপতি জানান, ২১ নভেম্বর মামলাটির শুনানি হবে। দফায় দফায় মেয়াদ বৃদ্ধির পরে ২০১৯-এ তফসিলি জাতি-জনজাতি জনপ্রতিনিধিদের সংরক্ষণের মেয়াদ ৭০ বছর পূর্ণ হয়। সেই বছর কেন্দ্রীয় সরকার ফের সংবিধান সংশোধনীর মাধ্যমে তার মেয়াদ আরও ১০ বছর বাড়ায়।

Advertisement

অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি এ দিন আদালতকে জানান, অ্যাংলো ইন্ডিয়ানদের আসন সংরক্ষণ বিষয়টি আর নেই। এর পরেই বেঞ্চ জানায়, সংশ্লিষ্ট সব পক্ষকে ১৭ অক্টোবরের মধ্যে এ নিয়ে তাদের বক্তব্য জমা দিতে হবে। নভেম্বরে বিশদ শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন