INX Media

ইডি মামলায় মেয়াদ বাড়ল চিদম্বরমের রক্ষাকবচের, শীর্ষ আদালতের রায় ৫ সেপ্টেম্বর

আইএনএক্স মামলায় সুপ্রিম কোর্টে প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের  জন্য বুধবারই শীর্ষ আদালতে  আবেদন জানিয়েছিল ইডি। এ দিন সুপ্রিম কোর্টে প্রাক্তন অর্থমন্ত্রী সিবিআই হেফাজতেই থাকতে চাইলে, ইডির তরফে বলা হয় সেটা আগামী কাল অর্থাৎ ৩০ অগস্ট সিবিআই কোর্টের আলোচ্য বিষয়।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৯ ১৯:৩৭
Share:

৫ সেপ্টেম্বর পি চিদম্বরমের শুনানির দিন ধার্য করল শীর্ষ আদালত। ছবি: সংবাদসংস্থা

আই এনএক্স আর্থিক তছরুপ মামলায় সুপ্রিম কোর্ট পরবর্তী শুনানির দিন ধার্য করল ৫ সেপ্টেম্বর। একই সঙ্গে শীর্ষ আদালত এ দিন ইডি-কে নির্দেশ দিয়েছে, তিন দিনের মধ্যে প্রাক্তন অর্থমন্ত্রীর বিরুদ্ধে যাবতীয় তথ্য প্রমাণ মুখবন্ধ খামে জমা দিতে হবে। বিচারপতি আর ভানুমতি ও এএস বোপান্নার বেঞ্চের আজকের নির্দেশের ফলে চিদম্বরমকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত তাদের হেফাজতে নিতে পারবে না ইডি।

Advertisement

আইএনএক্স মামলায় সুপ্রিম কোর্টে প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য বুধবারই শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিল ইডি। এ দিন সুপ্রিম কোর্টে প্রাক্তন অর্থমন্ত্রী সিবিআই হেফাজতেই থাকতে চাইলে, ইডির তরফে বলা হয় সেটা আগামী কাল অর্থাৎ ৩০ অগস্ট সিবিআই কোর্টের আলোচ্য বিষয়। এর পর এ নিয়ে আদালত অবশ্য কোনও মন্তব্য করেনি।
সুপ্রিম কোর্টে চিদম্বরমের পক্ষের কৌঁসুলি কপিল সিব্বল ও অভিষেক সিঙ্ঘভি এদিনও বারবার দাবি করতে থাকেন, পর্যাপ্ত তথ্যপ্রমাণ ছাড়াই চিদম্বরমকে গ্রেফতার করা হয়েছে। এই দাবিকে চ্যালেঞ্জ করেই সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, দেশের বাইরে চিদাম্বরমের সম্পত্তির বিষয়ে তাদের কাছে পর্যাপ্ত তথ্যপ্রমাণ রয়েছে। এই কারণেই চিদাম্বরমকে রিমান্ডে পাওয়া জন্যে আবেদন করছেন তাঁরা।

আরও পড়ুন:‘সাফল্যের জন্য লিফট নেই সিঁড়ি ভাঙতেই হবে’, ‘ফিট ইন্ডিয়া’ অভিযান শুরু করলেন মোদী
আরও পড়ুন:কয়লা উত্তোলনে এফডিআইয়ের দরজা পুরোপুরি খুলে দিল কেন্দ্র

Advertisement

এর পরেই সুপ্রিম কোর্ট ইডি-কে তিন দিনের মধ্যে মুখবন্ধ করা খামে সমস্ত তথ্যপ্রমাণ পেশ করতে নির্দেশ দেয়।ইডি-র জিজ্ঞাসাবাদের বিষয়ে কোনও সম্মতিসূচক নির্দেশ দেয়নি শীর্ষ আদালত। আজকের রায় অনুযায়ী, আইএনএক্স মামলায় চিদম্বরম জামিন পাবেন কি না, তা জানা যাবে সেপ্টেম্বর মাসের ৫ তারিখ।

চিদম্বরমের বিরুদ্ধে অভিযোগ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকার সময় ২০০৭ সালে বিদেশ থেকে ৩০৫ কোটি টাকার তহবিল পাওয়ার জন্য আইএনএক্স মিডিয়াকে ছাড়পত্র দিয়েছিলেন তিনি। বিনিময়ে তাঁর ছেলে কার্তি চিদম্বরমের সংস্থাকে বড় অঙ্কের ঘুষ দেয় আইএনএক্স মিডিয়া। যদিও চিদম্বরম ও তাঁর ছেলে কার্তি সব অভিযোগ অস্বীকার করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন