Supreme Court of India

চাকরি খারিজের মামলা শুক্রবার

২০২২-এর জুনে কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ ২৬৯ জনের চাকরি বাতিল করে দেয়। সুপ্রিম কোর্ট তাতে স্থগিতাদেশ জারি করে তাঁদের কথা শোনার নির্দেশ দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৭:২৫
Share:

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

রাজ্যের ২৬৯ জন প্রাথমিক শিক্ষক-শিক্ষিকার চাকরি খারিজের মামলা ফের কলকাতা হাই কোর্টের বিশেষ বেঞ্চে পাঠানো হবে কি না, তা নিয়ে শুক্রবার সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট।

Advertisement

এর আগে গত নভেম্বরে সুপ্রিম কোর্ট স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর নিয়োগে দুর্নীতি, অনিয়ম নিয়ে আগামী দু’মাসের মধ্যে সিবিআইকে তদন্ত শেষ করার নির্দেশ দিয়ে এ বিষয়ে যাবতীয় মামলা হাই কোর্টের ডিভিশন বেঞ্চে ফেরত পাঠিয়েছিল। ছ’মাসের মধ্যে যাবতীয় মামলার নিষ্পত্তিরও নির্দেশ দিয়েছিল। আজ ২০১৬ সালের টেটের মাধ্যমে ২০১৭-য় নিযুক্ত ২৬৯ জন শিক্ষকের চাকরি বাতিলের ক্ষেত্রেও একই পথ নেওয়ার ইঙ্গিত দিয়েছে সুপ্রিম কোর্ট। ওই পরীক্ষায় একটি প্রশ্নে ভুল ছিল বলে সবাইকে এক নম্বর দেওয়া হয়েছিল।

২০২২-এর জুনে কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ ২৬৯ জনের চাকরি বাতিল করে দেয়। সুপ্রিম কোর্ট তাতে স্থগিতাদেশ জারি করে তাঁদের কথা শোনার নির্দেশ দেয়। তার পরেও হাই কোর্ট তিনটি রায়ে চাকরি খারিজের সিদ্ধান্ত বহাল রাখে। আজ সুপ্রিম কোর্টে ২৬৯ জন শিক্ষকের আইনজীবীরা জানিয়েছেন, তাঁদের মামলা সুপ্রিম কোর্টেই শোনা হোক। যদিও চাকরি থেকে বঞ্চিতদের মামলাকারী বিকাশ ভট্টাচার্য হাই কোর্টের বিশেষ ডিভিশন বেঞ্চে মামলা ফেরৎ পাঠানোর আর্জি জানিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন