Transparency International

প্রায় ৪৫ শতাংশ ভারতীয়ই ঘুষ নেন, বলছে সমীক্ষা

অসরকারি সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। গত এক বছরে দেশের ১১টি রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে সমীক্ষা চালিয়ে এই রিপোর্ট প্রকাশ করেছে সংগঠনটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৭ ১৫:৫৯
Share:

প্রতীকী ছবি।

ক্ষমতায় আসার পর থেকেই দেশবাসীকে দুর্নীতি মুক্ত ভারতের স্বপ্ন দেখাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি হোক বা রাজনৈতিক কর্মশালা— সর্বত্রই দুর্নীতি রোধের কথা বলতে শোনা যায় প্রধানমন্ত্রী এবং তাঁর মন্ত্রিসভার সদস্যদের। কিন্তু, সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেল, স্রেফ কথার কথা হয়েই থেকে গিয়েছে সে সব প্রতিশ্রুতি।

Advertisement

সমীক্ষায় দেখা গিয়েছে, ৪৫ শতাংশ ভারতীয় ঘুষ নেন। অসরকারি সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। গত এক বছরে দেশের ১১টি রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে সমীক্ষা চালিয়ে এই রিপোর্ট প্রকাশ করেছে সংগঠনটি।

সমীক্ষায় দেখা গিয়েছে, মূলত সরকারি ক্ষেত্রে ঘুষ নেওয়ার ঘটনাই বেশি। যেমন— প্রভিডেন্ট ফান্ড, ইনকাম ট্যাক্স, সার্ভিস ট্যাক্স, রেলের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সাধারণ মানুষ ঘুষ দিতে বাধ্য হয়েছেন বার বার। তবে বেসরকারি ক্ষেত্রে ঘুষ দেওয়া বা নেওয়ার হার অনেকটাই কম। সেখানকার মাত্র দুই শতাংশ মানুষের মধ্যে এই প্রবণতা দেখতে পাওয়া গিয়েছে সমীক্ষায়।

Advertisement

আরও পড়ুন: গায়ে হলুদ নিয়েই ভোট দিতে এলেন ইনি!​

অন্য দিকে, স্কুলে ভর্তি বা বিশেষ কোনও সংগঠনের সাহায্য পেতে গেলেও ঘুষ দিতে হয় বলে দাবি করা হয়েছে সমীক্ষাটিতে। মোটামুটি এর শতকরা হার পাঁচ শতাংশের মতো।

আরও পড়ুন: ইতিহাসের প্রশ্নপত্রে তিন তালাক থেকে হালালা, ক্ষুব্ধ বিএইচইউয়ের ছাত্ররা

ঘুষ নেওয়া প্রসঙ্গে বিভিন্ন রাজ্যের মানুষ কী বলছেন? সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের মতো রাজ্যে ঘুষ নেওয়ার প্রবণতা সামান্য হলেও কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন