বাতিল স্টারলাইটের দ্বিতীয় কারখানাও

এ জন্য বরাদ্দ জমির দামও ফেরত দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ৩০ মে ২০১৮ ০৫:২১
Share:

তুতিকোরিনের স্টারলাইট কপার কারখানা। ফাইল চিত্র।

দূষণের অভিযোগে সোমবারই বন্ধ করে দেওয়া হয়েছিল তুতিকোরিনের স্টারলাইট কপার কারখানা। এ বার সেখানে স্টারলাইটের দ্বিতীয় কারখানার পরিকল্পনাও বাতিল করে দিল তামিলনাড়ু সরকার। এ জন্য বরাদ্দ জমির দামও ফেরত দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

বছরে প্রায় ৪ লক্ষ টন উৎপাদনকে দ্বিগুণ করে তুলতে কয়েক মাস আগেই তুতিকোরিনে দ্বিতীয় কারখানা গড়ার পরিকল্পনা সামনে এনেছিল স্টারলাইট। তার পর থেকেই বিক্ষোভ শুরু হয়। আন্দোলনকারীদের উপর পুলিশের গুলি ও তাতে ১৩ জনের প্রাণ যাওয়ার পরে পরিস্থিতি অন্য দিকে মোড় নেয়। জনরোষের জেরে গত কালই পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে স্টারলাইট কারখানা। এর পরে দ্বিতীয় কারখানার প্রস্তাবকেও আটকাতে নামল তামিলনাড়ু সরকার। কারণ, অভিযোগ উঠেছিল, অনুমোদন ছাড়াই কাজ করতে এগোচ্ছে সংস্থাটি। এ নিয়ে মামলা হলে মাদ্রাজ হাইকোর্টও কারখানা গড়ার কাজ স্থগিত করে দিয়েছিল।

গুলি চালানো নিয়ে বিধানসভায় আজ প্রবল বিক্ষোভের মুখে পড়তে হয়েছে কে পলানীস্বামীর সরকারকে। সে দিন কে গুলি চালানোর নির্দেশ দিয়েছিল, তা জানানোর দাবি তুলেছিলেন ডিএমকে নেতা এম কে স্ট্যালিন। তবে ওই ঘটনা নিয়ে পুলিশ যে এফআইআর করেছে, তাতে জানানো হয়েছে, শেখর নামে রাজস্ব বিভাগের এক অফিসার গুলি চালানোর নির্দেশ দেন। এফআইআর-এ দাবি করা হয়েছে, বিক্ষোভকারীরা ঘটনার দিন জেলাশাসকের দফতরে আগুন লাগিয়ে দিতে চেয়েছিল। কারখানার কর্মীদের আবাসেও আগুন জ্বালাতে গিয়েছিল তারা। এই পরিস্থিতিতেই গুলি চালানোর সিদ্ধান্ত হয়। তবে তার আগে আন্দোলনকারীদের শান্ত থাকার জন্য অনুরোধ করেছিল পুলিশ। তারা তাতে কান দেয়নি। সেই দিন জেলাশাসকের দফতরের উপস্থিত অনেকেই অবশ্য পুলিশের এই দাবি উড়িয়ে দিয়েছেন। কোনও কোনও আন্দোলনকারী অভিযোগ এনেছেন, নিজেরাই আগুন জ্বালিয়ে গুলি চালানোর ক্ষেত্র তৈরি করেছিল পুলিশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন