National News

‘মেঘালয়ে বাঙালি যেন কাশ্মীরি পণ্ডিত’!

ঐক্য বাংলা নামে একটি সোশ্যাল মিডিয়া গ্রুপ ফেসবুকে হুমকি দেওয়া হয়েছে মেঘালয়ে বাঙালিদের কিছু হলে আগুন জ্বলবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৯ মার্চ ২০২০ ০২:১৬
Share:

মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। —ফাইল চিত্র।

মেঘালয়ে বাংলাভাষীদের হেনস্থা ও বহিষ্কারের হুমকির কঠোর নিন্দা করলেন রাজ্যপাল তথাগত রায়। তাঁর কথায়, “শিলংয়ে অ-জনজাতি মানুষদের সঙ্গে হওয়া ব্যবহার ১৯৯১ সালে কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে হওয়া ব্যবহার মনে করাচ্ছে।” ২৮ ফেব্রুয়ারি থেকে চলা সংঘর্ষে মেঘালায়ে এখনও পর্যন্ত তিন জন মারা গিয়েছেন। কয়েক জন জখম হয়ে হাসপাতালে ভর্তি। আজ থেকে কার্ফু শিথিল হল।

Advertisement

রাজ্যপাল এ দিন সাংবাদিকদের বলেন, “সাম্প্রতিক ঘটনাপ্রবাহে অ-জনজাতির মানুষজন আতঙ্কে দিন কাটাচ্ছেন। মন্ত্রী ও বিধায়কদের এগিয়ে এসে তাঁদের আশ্বস্ত করতে হবে। নিরাপত্তা দিতে হবে। আমার মনে হচ্ছে যেন ১৯৯১ সালে কাশ্মীর থেকে পণ্ডিতদের বার করে দেওয়ার সময়কার পরিস্থিতি ফিরে এসেছে শিলংয়ে।” তিনি আরও বলেন, “খাসি, গারো, বাঙালি বা অন্য কিছুর আগে আমরা ভারতীয়। তাই আইনের চোখে কারও সঙ্গে বৈষম্য চলতে পারে না। আইন ও সংবিধান জনজাতি রাজ্যে অ-জনজাতিদের জমি ও সম্পত্তির অধিকার দেয়নি। কিন্তু অ-জনজাতিদের নির্ভয়ে জনজাতি রাজ্যে ঘোরায় বাধা দেওয়া উচিত না।”

এই সূত্রে রাজ্য সরকারের উদ্দেশে স্পষ্ট বার্তা দেন তিনি। জানান, কোনও ভারতীয়ের সম্মানহানি বা বাইরের মানুষকে আতঙ্কিত করাকে তিনি মেনে নেবেন না। ইতিমধ্যে দু’দফায় মেঘালয় থেকে অসমের প্রায় ৭০০ শ্রমিককে ফিরিয়ে আনা হয়েছে। এ দিকে ঐক্য বাংলা নামে একটি সোশ্যাল মিডিয়া গ্রুপ ফেসবুকে হুমকি দেওয়া হয়েছে মেঘালয়ে বাঙালিদের কিছু হলে আগুন জ্বলবে। সরকার এমন উস্কানি ও গুজবে কান না দিতে সব পক্ষকে আহ্বান জানিয়েছে।

Advertisement

আরও পড়ুন: ঐশীকে ঘিরে তরজা বরাকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন