Kashmiri Pandits

‘আশ্রয় শিবিরকে কবরখানা বানাব’! এ বার কাশ্মীরি পণ্ডিতদের হুমকি নয়া জঙ্গিগোষ্ঠীর

বুধবার জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিন্‌হা ঘরছাড়া পণ্ডিতদের জন্য নির্মীয়মাণ দু’টি ট্রানজিট কলোনি পরিদর্শনে গিয়েছিলেন। তার পরেই পণ্ডিত খুনের এই হুমকি।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৩:৫৯
Share:

কাশ্মীরি পণ্ডিতদেরে আশ্রয়শিবিরে হামলার হুমকি দিল জঙ্গিরা। ছবি: পিটিআই।

কাশ্মীরি পণ্ডিত এবং সরকারি কর্মচারীদের খুনের হুমকি দিল উপত্যকায় সক্রিয় নয়া জঙ্গি সংগঠন ‘কাশ্মীর ফাইট’। সন্ত্রাসের ভয়ে ঘরছাড়া কাশ্মীরি পণ্ডিতদের আশ্রয় শিবিরগুলি (ট্রানজিট কলোনি)-কে ‘কবরখানা’ বানানোরও হুমকি দিয়েছে তারা।

Advertisement

বুধবার জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিন্‌হা কাশ্মীর উপত্যকার ঘরছাড়া পণ্ডিতদের জন্য বারামুলা এবং বান্দিপোরায় নির্মীয়মাণ দু’টি ট্রানজিট কলোনি পরিদর্শনে গিয়েছিলেন। তার পরেই পণ্ডিত খুনের হুমকি দিয়েছে ‘কাশ্মীর ফাইট’ গোষ্ঠী। তাদের অভিযোগ শরণার্থী পণ্ডিতদের আশ্রয়স্থল তৈরির নামে ইজরায়েলি কৌশল নিয়েছে নরেন্দ্র মোদীর সরকার। গাজা ভূখণ্ড এবং ওয়েস্ট ব্যাঙ্ক এলাকায় যেমন প্যালেস্তেনীয় অঞ্চলের মাঝে ইহুদিদের উপনিবেশ গড়া হচ্ছে, এ ক্ষেত্রেও তাই।

গত কয়েক বছর ধরে কাশ্মীরি পণ্ডিতদের বেছে বেছে খুন করার কৌশল নিয়েছে উপত্যকার জঙ্গি সংগঠনগুলি। লস্কর-ই-তইবা, জইশ-ই-মহম্মদের মতো পাক মদতপুষ্ট পরিচিত জঙ্গিগোষ্ঠীর পাশাপাশি পণ্ডিত খুনের ঘটনায় উঠে এসেছে কাশ্মীর ফ্রিডম ফাইটার (কেএফএফ), কাশ্মীর টাইগার্স নামের নয়া জঙ্গি সংগঠনের নামও। এ বার পণ্ডিতদের নিশানা করল আর এক নতুন জঙ্গিগোষ্ঠী ‘কাশ্মীর ফাইট’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন