National

সন্ত্রাস মোকাবিলায় বাংলাদেশের পাশেই থাকবে ভারত: মোদী

সন্ত্রাসবাদের মোকাবিলায় বাংলাদেশের পাশেই থাকবে ভারত। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে বসিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, ‘‘সন্ত্রাসের মোকাবিলায় ঢাকাকে যত রকম ভাবে সাহায্য করা সম্ভব, ঢাকাকে ততটাই সাহায্য করা হবে।’’ বেনাপোল-পেট্রাপোল সীমান্তে একটি ‘ইন্টিগ্রেটেড চেকপোস্ট’-এর উদ্বোধনে একটি ভিডিও কনফারেন্সে বৃহস্পতিবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর উদ্দেশে এ কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী। ওই ভিডিও কনফারেন্সে ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুলাই ২০১৬ ১৭:৪৪
Share:

নরেন্দ্র মোদী, শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়।- ফাইল চিত্র।

সন্ত্রাসবাদের মোকাবিলায় বাংলাদেশের পাশেই থাকবে ভারত। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে বসিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, ‘‘সন্ত্রাসের মোকাবিলায় ঢাকাকে যত রকম ভাবে সাহায্য করা সম্ভব, ততটাই করা হবে।’’ বেনাপোল-পেট্রাপোল সীমান্তে একটি ‘ইন্টিগ্রেটেড চেকপোস্ট’-এর উদ্বোধনে একটি ভিডিও কনফারেন্সে বৃহস্পতিবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর উদ্দেশে এ কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী। ওই ভিডিও কনফারেন্সে ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনিও বলেছেন, ‘‘আগামী দিনে দু’দেশের ঐক্য আরও সুদৃঢ় হতে চলেছে।’’

Advertisement

ওই ভিডিও কনফারেন্সে বাংলাদেশের হাসিনা সরকারের জঙ্গিবাদ ও সন্ত্রাস ও সংখ্যালঘু-দমনের ভূয়সী প্রশংসা করেন ভারতের প্রধানমন্ত্রী। বলেন, ‘‘ঢাকা ও কিশোরগঞ্জের ঘটনা খুবই দুঃখজনক। রমজান মাসে এমন ঘটনার তীব্র নিন্দা করছি। এ ব্যাপারে আগামী দিনে আমরা এক সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়েই এগিয়ে যাব।’’ ওই ভিডিও কনফারেন্সে ছিলেন বিদেশমন্ত্রী সুষম স্বরাজও।

বৃহস্পতিবার বেনাপোল-পেট্রাপোল সীমান্তে যে ‘ইন্টিগ্রেটেড চেকপোস্ট’-এর উদ্বোধন হল, ভারত তাতে অর্থনৈতিক ভাবে উপকৃত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তাঁর কথায়, ‘‘গত আর্থিক বছরে এই সীমান্ত দিয়ে ১৫ হাজার কোটি টাকার বাণিজ্য হয়েছে। এশিয়ায় সবচেয়ে বড় মাপের স্থল-বাণিজ্য চলে এই বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে। বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে জোরদার করে তুলতে এর আগে আরও একটি ‘ইন্টিগ্রেটেড চেকপোস্ট’ বানানো হয়েছিল আগরতলায়।’’

Advertisement

আরও পড়ুন- বেপাত্তা ২৬০, ছেলেধরার খোঁজে বাংলাদেশ পুলিশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন