National News

প্রথম বুলেট ট্রেন এ দেশে কবে থেকে চলবে জানেন তো?

সোমবার রেলমন্ত্রী পিযূষ গয়াল জানান, ২০২২ সালের মধ্যেই মুম্বই থেকে আমদাবাদ পর্যন্ত দেশের প্রথম বুলেট ট্রেনের কাজ শেষ হয়ে যাবে। সম্ভবত স্বাধীনতা দিবসের দিনই দেশের দ্রুততম এই ট্রেনের চাকা প্রথম গড়াবে। সে বছর আবার স্বাধীনতা দিবসের ৭৫তম বর্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৭ ১১:৫৩
Share:

ফাইল চিত্র

আক্ষরিক অর্থেই শুরু হয়ে গেল দিন গোনা। ২০২২-এর ১৫ অগস্টের দিনই চলবে দেশের প্রথম বুলেট ট্রেন। এমনটাই জানিয়ে দিল রেল মন্ত্রক। সোমবার রেলমন্ত্রী পিযূষ গয়াল জানান, ২০২২ সালের মধ্যেই মুম্বই থেকে আমদাবাদ পর্যন্ত দেশের প্রথম বুলেট ট্রেনের কাজ শেষ হয়ে যাবে। সম্ভবত স্বাধীনতা দিবসের দিনই দেশের দ্রুততম এই ট্রেনের চাকা প্রথম গড়াবে। সে বছর আবার স্বাধীনতা দিবসের ৭৫তম বর্ষ।

Advertisement

আরও পড়ুন: এই সব ট্রেনের গতির কাছে গতিমান-ট্যালগোরা নস্যি

যদিও বুলেট ট্রেনের দায়িত্বপ্রাপ্ত সংস্থার তরফে প্রথমে জানানো হয়েছিল, কাজ শেষ হবে ২০২৩ সালে। কিন্তু যে ভাবে কাজ এগোচ্ছে, তা দেখে আশাপ্রকাশ করে রেল মন্ত্রক। সম্প্রতি রেলমন্ত্রী জানান, এক বছর আগেই বুলেট ট্রেনের কাজ শেষ হবে বলে আশাপ্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রীও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, ভারত ও জাপানের ইঞ্জিনিয়ররা যৌথ ভাবে দ্রুতগতিতে বুলেট ট্রেনের কাজ শেষ করবেন বলেই তাঁর বিশ্বাস। ফলে ২০২২ সালের স্বাধীনতার সকালে দেশের মাটিতে প্রথম বুলেট ছোটা প্রায় নিশ্চিত বলেই মনে করছে কেন্দ্র।

Advertisement

আরও পড়ুন: দেখে নিন বিশ্বের দ্রুততম ট্রেনগুলি

এক নজরে বুলেট ট্রেন:

• মুম্বই থেকে আমদাবাদ, ৫০৮ কিলোমিটার রাস্তা অতিক্রম করবে বুলেট ট্রেন।

• সমস্ত প্রোজেক্টটিতে মোট খরচ পড়বে ১ লক্ষ ১০ হাজার কোটি টাকা।

• ভারত-জাপান যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে দেশের প্রথম বুলেট ট্রেন।

• ১ লক্ষ ১০ হাজার কোটির মধ্যে ৮৮ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে জাপান। চুক্তি অনুযায়ী ৫০ বছরে 0.১ শতাংশ সুদের হারে এই টাকা ফেরত দিতে হবে।

• এর মধ্যে গ্রেস পিরিয়ড ১৫ বছর।

• গয়াল জানিয়েছেন, এই প্রোজেক্ট প্রায় ১২ থেকে ১৫ লক্ষ কর্মসংস্থানের পথ খুলবে।

• এর মধ্যে ২০ হাজার লোক নিয়োগ হবে নির্মাণ কার্যে। ৪ হাজার থাকবে প্রত্যক্ষ নিয়োগ। এ ছাড়াও ২০ হাজার পরোক্ষ কর্মসংস্থান হবে।

• বুলেটের ৫০৮ কিলোমিটার দীর্ঘ রাস্তায় পড়বে মোট ১০টি স্টেশন।

• ঠাণে, ভিরার, বৈসার, ভাপি, বিলিমোরা, সুরাট, ভরুচ, ভদোদরা, আনন্দ এবং সবরমতী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন