Lok Sabha

লোকসভায় অনুরাগের গান, পাশ হল বিল

রাজ্যসভার পরে আজ লোকসভায় আলোচনা হচ্ছিল সংশোধিত সিনেমাটোগ্রাফ বিল। যে বিলে জাল সিনেমা (পাইরেসি) আটকে লাইসেন্সিংয়ের প্রক্রিয়া সহজতর করার কথা বলা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ০৯:১৬
Share:

কেন্দ্রীয় তথ্য-সংস্কৃতি মন্ত্রী অনুরাগ ঠাকুর। —ফাইল চিত্র।

লোকসভায় প্রবল হইচই। মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর জবাব, অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার দাবিতে ওয়েলে নেমে বিরোধীদের বিক্ষোভ। তখনই শোনা গেল, ‘জিমি জিমি জিমি, আ যা আ যা...’— ডিস্কো ডান্সার সিনেমার গান। হট্টগোল থামিয়ে ঘাড় ঘুরিয়ে তখন গায়ককে খুঁজছেন বিরোধী সাংসদেরা। দেখা গেল, সিনেমাটোগ্রাফ বিল নিয়ে লোকসভায় বক্তব্য রাখতে গিয়ে গুনগুন করে ওই সিনেমার গান ভাজছেন কেন্দ্রীয় তথ্য-সংস্কৃতি মন্ত্রী অনুরাগ ঠাকুর।

Advertisement

রাজ্যসভার পরে আজ লোকসভায় আলোচনা হচ্ছিল সংশোধিত সিনেমাটোগ্রাফ বিল। যে বিলে জাল সিনেমা (পাইরেসি) আটকে লাইসেন্সিংয়ের প্রক্রিয়া সহজতর করার কথা বলা হয়েছে। অনুরাগ বলেন, ‘‘মধ্য এশিয়ার দেশগুলিতে এখনও মিঠুন চক্রবর্তী ও তাঁর সিনেমা ভীষণ জনপ্রিয়।’’ মন্ত্রী জানান, ওই সব দেশ থেকে আসা একটি প্রতিনিধিদল ‘ডিস্কো ড্যান্সার’-এর জিমি জিমি গানের সঙ্গে নেচে দেখিয়েছিলেন। হট্টগোলের মধ্যেই বিলটি পাশ হয়ে যায়।

আগামিকাল লোকসভার বিষয় উপদেষ্টা কমিটির বৈঠক ডেকেছেন স্পিকার ওম বিড়লা। মনে করা হচ্ছে, সেখানেই অনাস্থা প্রস্তাব কবে আসবে, কত ঘণ্টা আলোচনা হবে, তা স্থির হতে পারে। তবে আজ কংগ্রেসের মণীশ তিওয়ারির প্রশ্ন, এত দিন হয়ে যাওয়া সত্ত্বেও কেন অনাস্থা প্রস্তাব আলোচনা শুরু হল না। সংসদের বাইরে তিনি বলেন, ‘‘এখন পর্যন্ত অনাস্থা প্রস্তাব আসার পরে থেকে ফি দিন ঝড়ের বেগে বিল পাশ করাচ্ছে। যাদের সাংবিধানিক বৈধতা নিয়ে আগামী দিনে প্রশ্ন উঠতে পারে। কারণ সরকার এখন নিজেই অনাস্থার মুখে।’’ আর তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়ের কথায়, ‘‘মণিপুর নিয়ে সংসদে প্রধানমন্ত্রী যাতে বিবৃতি দেন সে জন্য অনাস্থা প্রস্তাব পর্যন্ত যেতে হল। বিষয়টি ভবিষ্যতের জন্য খারাপ দৃষ্টান্ত হয়ে রইল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন