Mallikarjun Kharge

মন্দির-আমন্ত্রণে ধন্দে কংগ্রেস

এখনও পর্যন্ত সনিয়া, খড়্গে ও অধীর চৌধুরীর কাছে অযোধ্যার অনুষ্ঠানের আমন্ত্রণ এসেছে। এর আগে কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ বলেছিলেন, সনিয়া গান্ধী নিজে না গেলেও তাঁর প্রতিনিধি যাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ০৭:০৩
Share:

মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

সনিয়া গান্ধী ও মল্লিকার্জুন খড়্গে রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানে যোগ দেবেন কি না, তা নিয়ে এখনও কংগ্রেস শীর্ষ নেতৃত্ব দোটানায়।

Advertisement

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানে সনিয়া গান্ধীর যোগ দেওয়া নিয়ে জল্পনার মধ্যে আজ কংগ্রেস সরকারি ভাবে জানিয়েছে, এ নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। যথা সময়ে এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে রামমন্দিরের উদ্বোধনকে কাজে লাগিয়ে লোকসভা নির্বাচনের আগে গোটা দেশে হিন্দু ভাবাবেগ তৈরি করতে চাইছেন এবং নিজের দিকে নজর টেনে আনতে চাইছে— তা কংগ্রেস বুঝতে পারছে। সেখানে যোগ দিলে কংগ্রেস কার্যত মোদীর রাজনৈতিক কৌশলের কাছে বশ্যতা স্বীকার করবে। মোদী মঞ্চে বসে প্রচারের আলো উপভোগ করবেন। কংগ্রেস নেতানেত্রীদের অতিথির আসনে বসে হাততালি দিতে হবে। আবার অনুষ্ঠানে যোগ না দিলে কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে রামমন্দির-বিরোধী বলে প্রচার করবে বিজেপি।

Advertisement

এখনও পর্যন্ত সনিয়া, খড়্গে ও অধীর চৌধুরীর কাছে অযোধ্যার অনুষ্ঠানের আমন্ত্রণ এসেছে। এর আগে কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ বলেছিলেন, সনিয়া গান্ধী নিজে না গেলেও তাঁর প্রতিনিধি যাবেন। কিন্তু কংগ্রেস শীর্ষ সূত্রের বক্তব্য, সনিয়া, খড়্গেদের নামে যে আমন্ত্রণপত্র এসেছে, তা নিয়ে অন্য কেউ যেতে পারবেন না। ফলে সেই কৌশল নেওয়ার রাস্তাও বন্ধ।

সমাজবাদী পার্টি থেকে সিপিএমের মতো ইন্ডিয়া-র শরিক দল ইতিমধ্যেই অযোধ্যার অনুষ্ঠানে যাবে না বলেছে। কিন্তু কংগ্রেসের পক্ষে এই অবস্থান নেওয়া সহজ নয়। তা
ছাড়া কংগ্রেসের মধ্যেও ভিন্ন মত রয়েছে। একাংশ কংগ্রেস নেতা বলছেন, রাজীব গান্ধীর আমলেই রামলালার পুজোর জন্য বাবরি মসজিদের তালা খোলা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন