National News

যমুনা এক্সপ্রেসওয়েতে প্রবল ধোঁয়াশা, ২৪ গাড়ির পরপর ধাক্কা: দেখুন ভিডিও

বায়ু দূষণের প্রকোপে কার্যত জেরবার দিল্লি। প্রতিবছর এই সময় দূষণের মাত্রা আরও বৃদ্ধি পায়। তার উপর  দিওয়ালির উৎসবে বাজির ধোয়া কুয়াশার সঙ্গে মিশে দৃশ্যমানতা কমিয়ে দিয়েছে অনেকটাই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৭ ১৮:৪৩
Share:

ঘন কুয়াশার কারণে ভয়াবহ গাড়ি দুর্ঘটনা দিল্লিতে।

রাস্তা নয় যেন গাড়ির স্তূপ। কোনওটা সম্পূর্ণ উল্টে গিয়েছে। কোনওটা একদিকে হেলে রয়েছে। দুমড়ে মুচড়ে ভয়াবহ অবস্থা। সেই সঙ্গে মানুষজনের আর্তনাদ আর চিৎকার। গতকাল, মঙ্গলবার সকালে দিল্লির যমুনা এক্সপ্রেসওয়ের দৃশ্য ছিল কার্যত এটাই।

Advertisement

গত দু’দিন ধরেই ধোঁয়াশা গ্রাস করেছে দিল্লির আকাশকে। ধোঁয়াশার চাদরে মুখ ঢেকেছে রাজপথগুলিও। গতকাল সকালে তারই বলি হয়েছে অন্তত ২৪টি গাড়ি। ধোঁয়াশার চাদর এতটাই মোটা যে, রাস্তা ঠাওর করতে না পেরে একটার পর একটা গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে। পরস্পরকে ধাক্কা মারতে মারতে একে অপরের উপরেও উঠে যায়। ঘটনায় আহত হয়েছেন বহু মানুষ। গুরুতর জখম বেশ কয়েকজন চালক। স্থানীয়েরা তাঁদের উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যায়। গোটা ঘটনাটাই ভিডিওবন্দি হয়ে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ধোঁয়াশামোড়া দিল্লির এই নির্মম পরিস্থিতি দেখে শিউরে উঠেছে গোটা দেশ।

আরও পড়ুন:

Advertisement

মুখ্যমন্ত্রী হিসাবে নিজেকে দশে আট দেব: আনন্দবাজারকে বীরভদ্র

ধোঁয়াশা মোড়া দিল্লিতে বন্ধ স্কুল

বায়ু দূষণের প্রকোপে কার্যত জেরবার দিল্লি। প্রতিবছর এই সময় দূষণের মাত্রা আরও বৃদ্ধি পায়। তার উপর দিওয়ালির উৎসবে বাজির ধোয়া কুয়াশার সঙ্গে মিশে দৃশ্যমানতা কমিয়ে দিয়েছে অনেকটাই। পরিস্থিতি মোকাবিলায় এই বছর দিওয়ালিতে বাজি বিক্রির উপরেও নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। যদিও তাতে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।

সরকারি তথ্য বলছে, এই বছর বাতাসে ধূলিকণা এবং অন্যন্য ক্ষতিকর উপাদানের পরিমাণ অনেকটাই বেড়েছে। পরিবেশবিদেরা জানাচ্ছেন, বাতাসে ক্ষতিকর উপাদানের বাড়া কমার উপর নির্ভর করে ‘এয়ার কোয়ালিটি ইনডেক্স’ বা বাতাসের গুণমানের সূচক। ক্ষতিকর উপাদানের পরিমাণ বাড়লে এই সূচকের মান বাড়ে। বিশেষজ্ঞদের মতে, সূচকের মান ১০০-র নীচে থাকলে সেই এলাকা দূষণমুক্ত থাকে। কিন্তু ৫০০-র উপরে উঠে গেলে বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হয়। এই বছর সূচকের মান ৪৫১। তাই দিল্লির পরিবেশ-পরিস্থিতি নিয়ে চরম সতর্কতা জারি করেছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। রাজধানীর বাতাসে দূষণের মাত্রা এতটাই বেড়ে গিয়েছে যে দিল্লির সমস্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার। এমনকী, দরকার না থাকলে পূর্ণবয়স্কদেরও ঘর থেকে না বেরনোর পরামর্শ দিয়েছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন