মোবাইল থেকে তথ্য চুরি রুখতে নয়া নির্দেশিকা কেন্দ্রের

কেন্দ্র জানিয়েছে, সমস্ত চিনা স্মার্টফোন প্রস্তুকারক সংস্থাগুলির কাছে তাদের নিরাপত্তা বিষয়ক প্রযুক্তির যাবতীয় তথ্য চেয়ে নোটিস পাঠানো হয়েছে। ভিভো, ওপ্পো, শাওমি এবং জিওনি-র মতো একাধিক চিনা সংস্থাগুলির কাছে ইতিমধ্যেই নোটিস পৌঁছে গিয়েছে। চিনা সংস্থা ছাড়াও অ্যাপেল, স্যামসাঙ, মাইক্রোম্যাক্স-এর মতো সংস্থাগুলিকেও নোটিস পাঠানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ অগস্ট ২০১৭ ২১:৫১
Share:

ডোকলামে চিন ভারত উত্তেজনার আবহেই এ বার মোবাইল থেকে তথ্য চুরির আশঙ্কা করছে কেন্দ্র। রিপোর্ট বলছে, দেশের বাজারে ছেয়ে গিয়েছে চিনা স্মার্টফোনে। সেখান থেকেই প্রয়োজনীয় তথ্য হ্যাক হতে পারে বলে আশঙ্কা কেন্দ্রের।

Advertisement

আরও পড়ুন: দেশ জুড়ে ৮১ লক্ষ আধার কার্ড নিষ্ক্রিয় করল কেন্দ্র, আপনারটা সচল তো?

কেন্দ্র জানিয়েছে, সমস্ত চিনা স্মার্টফোন প্রস্তুকারক সংস্থাগুলির কাছে তাদের নিরাপত্তা বিষয়ক প্রযুক্তির যাবতীয় তথ্য চেয়ে নোটিস পাঠানো হয়েছে। ভিভো, ওপ্পো, শাওমি এবং জিওনি-র মতো একাধিক চিনা সংস্থাগুলির কাছে ইতিমধ্যেই নোটিস পৌঁছে গিয়েছে। চিনা সংস্থা ছাড়াও অ্যাপেল, স্যামসাঙ, মাইক্রোম্যাক্স-এর মতো সংস্থাগুলিকেও নোটিস পাঠানো হয়েছে। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, এই ফোনগুলির মাধ্যমে দেশের গোপন তথ্য চিনে চলে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে। তাঁর কথায়, ‘‘এই ফোনগুলির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হবে। কোনও গরমিল দেখলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’’

Advertisement

আরও পড়ুন: উত্তপ্ত ভারত-চিন সীমান্ত, লাদাখে পাথর ছুড়ে সংঘর্ষ দুই বাহিনীর মধ্যে

আগামী ২৮ অগস্টের মধ্যে সব মিলিয়ে ২১টি স্মার্টফোন নির্মাণকারী সংস্থাকে লিখিত ভাবে তথ্য পেশ করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তিমন্ত্রক। কোন সংস্থা কী প্রতিক্রিয়া এবং কতটা সাড়া দিচ্ছে, তার ওপর ভিত্তি করে মন্ত্রক যেখানে যেখানে প্রয়োজন, সেখানে মোবাইল পরীক্ষা করে দেখবে এবং তার অডিট করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন