Income Tax Department

আধার ও প্যান একসঙ্গে জোড়া যাবে আয়কর বিভাগের ওয়েবসাইটে

ই-ফেসিলিটির আওতায় নতুন এক সংযোজন আনল আয়কর দফতর। এ বার থেকে ‘আধার’কে জুড়ে ফেলা যাবে প্যান (পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর)-এর সঙ্গে। আয়কর দফতরে ই-ফাইলিং-এর মাধ্যমে রিটার্ন জমা দিতে গেলে আধার থাকা বাধ্যতামূলক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ মে ২০১৭ ১৭:৫৪
Share:

ই-ফেসিলিটির আওতায় নতুন এক সংযোজন আনল আয়কর দফতর। এ বার থেকে ‘আধার’কে জুড়ে ফেলা যাবে প্যান (পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর)-এর সঙ্গে। আয়কর দফতরে ই-ফাইলিং-এর মাধ্যমে রিটার্ন জমা দিতে গেলে আধার থাকা বাধ্যতামূলক। কাজেই নয়া এই সংযোজনে করদাতাদের সুবিধাই হবে বলে মনে করছে আয়কর দফতর।

Advertisement

আয়কর দফতরের ই-ফাইলিং ওয়েবসাইটের হোমপেজে একটি ‘বাটন’ সংযোজন করা হয়েছে। যেখানে ক্লিক করে প্যান এবং আধার— দুটোকেই এক জন করদাতা লিঙ্ক করতে পারবেন। সে ক্ষেত্রে প্যান নম্বর, আধার নম্বর এবং আধার কার্ডে যে বানানে তাঁর নাম লেখা আছে— এই তিনটি তথ্য লিঙ্ক করতে হবে। আধার এবং প্যান কার্ডে লিঙ্গ এবং জন্ম তারিখ একই থাকতে হবে। এর পরে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই) ওই তথ্য তিনটি পরীক্ষা করে লিঙ্কটি যে সঠিক ভাবে করা হয়েছে, তা নিশ্চিত করবে। আধার কার্ডের নামের বানানে যদি সামান্য ভুলত্রুটি হয়, সে ক্ষেত্রে এককালীন একটি পাসওয়ার্ডের (ওটিপি) প্রয়োজন হবে। করদাতাদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওই ওটিপি পাঠানো হবে।

আরও খবর
তিন তালাক: সুপ্রিম কোর্টে ঐতিহাসিক শুনানি শুরু

Advertisement

আয়কর দফতর সূত্রে জানানো হয়েছে, ই-ফাইলিং ওয়েবসাইটে এই তথ্য লিঙ্ক করতে কোনও ভাবে লগইন বা রেজিস্টার করতে হবে না। আধার ও প্যানকে একসঙ্গে জুড়ে ফেলার এই সুবিধা যে কোনও আয়করদাতাই পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন