Winter

Winter: কমছে শীতের দাপট

গত কয়েক দিন গাঙ্গেয় বঙ্গে জাঁকিয়ে ঠান্ডা পড়েছিল। শীতের দৌড়ে উপকূলীয় জেলাগুলি টেক্কা দিচ্ছিল উত্তরবঙ্গের তরাই এলাকাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ০৬:০৯
Share:

উৎসবের মেজাজ: বড়দিনের কেনাকাটা। বালুরঘাটে বুধবার। ছবি অমিত মোহান্ত

এক দফা জোরালো শীতের পরে কলকাতার রাতের তাপমাত্রা কিছুটা মাথা চাড়া দিয়েছে। বেশির ভাগ জেলাগুলিতেও তাপমাত্রা বেড়েছে। তবে দক্ষিণবঙ্গের কিছু এলাকায় শীতের দাপট চলছেই। হাওয়া অফিসের পূর্বাভাস, বড়দিন থেকেই পারদ বাড়বে। মাসের শেষ সপ্তাহে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের উপরে উঠতে পারে।

Advertisement

গত কয়েক দিন গাঙ্গেয় বঙ্গে জাঁকিয়ে ঠান্ডা পড়েছিল। শীতের দৌড়ে উপকূলীয় জেলাগুলি টেক্কা দিচ্ছিল উত্তরবঙ্গের তরাই এলাকাকে। বুধবারও কোচবিহার, শিলিগুড়িকে পিছনে ফেলেছে পুরুলিয়া, কাঁথি। কোচবিহারে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.৬ ডিগ্রি সেলসিয়াস, শিলিগুড়িতে ৯.২ ডিগ্রি। পুরুলিয়ায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.১ এবং কাঁথিতে ৯ ডিগ্রি। তবে বাঁকুড়া, শ্রীনিকেতন, পানাগড়ের মতো পশ্চিমাঞ্চলের এলাকাগুলিতে গত দু’দিনের তুলনায় তাপমাত্রা বেড়েছে। কলকাতার এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি, স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

হাওয়া অফিস সূত্রের খবর, আগামিকাল, শুক্রবার কলকাতার তাপমাত্রা স্বাভাবিকে পৌঁছতে পারে। আগামী সপ্তাহের শুরুতে তা ১৭ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে বলে মনে করছেন আবহবিদেরা। তাঁদের মতে, কাশ্মীরে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে। তার জেরে সেখানে বৃষ্টি এবং তুষারপাত হবে। তাপমাত্রা বাড়ছে পঞ্জাব, হরিয়ানাতেও। ঝঞ্ঝা এলে উত্তুরে হাওয়া বাধা পায়। তার জেরে মধ্য এবং পূর্ব ভারতে ঠান্ডা কমে। ঝঞ্ঝা বিদায় নিলেই উত্তুরে হাওয়া বইতে শুরু করবে। তখন ফের পারদ পতন হতে পারে বলে মনে করছেন আবহবিদেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন