Hijab Row

হিজাব-আর্জিতে জঙ্গিদের হাত, দাবি কোর্টে

কর্নাটক হাইকোর্ট গত ১৫ মার্চ উদুপির কলেজের ক্লাসরুমে হিজাব পরে প্রবেশের আর্জি খারিজ করে দিয়েছে। হাইকোর্ট বলেছে, হিজাব পরাকে ধর্মাচরণের প্রয়োজনীয় অঙ্গ হিসেবে দেখা ঠিক নয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ০৭:২৬
Share:

মহারাষ্ট্রের ঠাণে-তে হিজাবের সমর্থনে সংখ্যালঘু মেয়েদের মিছিল। ১৩ ফেব্রুয়ারি, ২০২২ ছবি: পিটিআই

হিজাব মামলায় আবেদনকারী ছাত্রীদের পিছনে জঙ্গি সংগঠন ‘পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া’-র (পিএফআই) ভূমিকা রয়েছে বলে সুপ্রিম কোর্টে দাবি করল কর্নাটক সরকার। সেই রাজ্যের হয়ে সলিসিটর জেনারেল তুষার মেহতার দাবি, উদুপির পিইউ কলেজে ভর্তির পর শুরুতে কলেজের ইউনিফর্ম পরতেন মামলাকারী ছাত্রীরা। কিন্তু ২০২২ সাল থেকে সোশ্যাল মিডিয়ায় ধর্মীয় ভাবনাকে ব্যবহার করতে পিএফআই-এর প্রচার শুরু হয়। তারপরেই এই পরিবর্তন লক্ষ্য করা যায়।

Advertisement

কর্নাটক হাইকোর্ট গত ১৫ মার্চ উদুপির কলেজের ক্লাসরুমে হিজাব পরে প্রবেশের আর্জি খারিজ করে দিয়েছে। হাইকোর্ট বলেছে, হিজাব পরাকে ধর্মাচরণের প্রয়োজনীয় অঙ্গ হিসেবে দেখা ঠিক নয়। সেই রায়ের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে আবেদন করেছেন ছাত্রীরা। শীর্ষ আদালতে বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চে এই মামলার শুনানির সময় হাইকোর্টের কিছু বক্তব্য নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে। বিচারপতি সুধাংশু ধুলিয়া মন্তব্য করেছেন, ধর্মাচরণের প্রয়োজনীয় অঙ্গ নয়— এই বিষয়টিতে মতপ্রকাশ না করলেই পারতেন হাইকোর্টের বিচারপতিরা। সলিসিটর জেনারেল মেহতা এনিয়ে সম্মতি জানালেও বলেন, মামলার আবেদনকারীরাই দাবি করেছিলেন, হিজাব পরাটা ধর্মাচরণের প্রয়োজনীয় অঙ্গ। মামলাকারীদের পক্ষের আইনজীবী দুষ্যন্ত দাভে যুক্তি দিয়েছেন, স্কুল কলেজের ছাত্রীরা সেনাবাহিনীর অংশ নয় যে তাদের উপর কঠোর শৃঙ্খলা প্রয়োগ করতে হবে। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন