Aero Show 2023

যুদ্ধবিমানের লেজে হনুমান! বিতর্কের পরও বিমানমেলার শেষ দিনে প্রত্যাবর্তন রামভক্তের

বিমান মেলায় প্রদর্শনের জন্য রাখা বিমানের লেজে হনুমানের ছবি। তা নিয়ে সমালোচনার মধ্যেই হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড সরিয়ে নিয়েছিল ছবিটি। শেষ দিনে সেই ছবি আবার ফিরে এল।

Advertisement

সংবাদ সংস্থা

আমদাবাদ শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫২
Share:

বিমান প্রদর্শনীতে বিমানের ডানায় হনুমানের ছবি ঘিরে বিতর্ক। ফাইল চিত্র।

যুদ্ধবিমানের লেজে গদা হাতে রামভক্ত হনুমানের ছবি। নীচে লেখা ‘ঝড় আসছে...’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্বোধন করা বিমান মেলা ‘এরো ইন্ডিয়া ২০২৩’-তে এমনই একটি বিমান নিয়ে বিতর্ক শুরু হওয়ার পর উধাও হয়েছিল সেই ছবি। মেলার শেষ দিনে সেই ছবি আবার ফিরে এল। যদিও এ ব্যাপারে বিমান প্রস্তুতকারী সংস্থার বক্তব্য জানতে চাওয়া হলে তারা কিছু বলতে চায়নি।

Advertisement

বেঙ্গালুরুতে চলছিল ‘এরো ইন্ডিয়া ২০২৩’ বা বিমান মেলা। প্রধানমন্ত্রী মোদীর হাতে উদ্বোধন হয় মেলার ১৪তম সংস্করণের। সেখানেই হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড বা হ্যালের শব্দের চেয়েও দ্রুতগামী প্রশিক্ষণ বিমান ‘এইচএলএফটি-৪২’ প্রদর্শন চলছিল। সেই বিমানেরই লেজে ছিল একটি হনুমানের স্টিকার। যা নিয়ে শুরু হয় বিতর্ক। বিমানের ডানায় কেন হনুমানের ছবি থাকবে, তা নিয়ে আপত্তি ওঠে বিভিন্ন মহলে। তার জেরেই হনুমানের স্টিকার তুলে ফেলার সিদ্ধান্ত নেয় হ্যাল।

শুক্রবার ছিল মেলার শেষ দিন। শেষ দিনেও প্রদর্শিত হচ্ছিল হ্যালের ওই প্রশিক্ষণ বিমান। তবে সেখানে হনুমানের স্টিকারটি আবার দেখতে পাওয়া যায়। যদিও বিতর্কের পর সেটি আবার কেন ফিরিয়ে আনা হল, তা জানায়নি হ্যাল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন