National News

জিডিপি যাই হোক, চাকরি বেড়েছে যৎসামান্য, বলছে কেন্দ্রীয় সমীক্ষা

দেশের অর্থনীতি ফি বছরে ৭ শতাংশ করে বাড়লেও, ভারতে কর্মসংস্থানের সুযোগ কিন্তু তেমন ভাবে বাড়ছে না। গত বছরে দেশে কাজের সুযোগ বেড়েছে মাত্র ১.১ শতাংশ। নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে মাত্র ৮টি ক্ষেত্রে। শ্রম মন্ত্রকের একটি সমীক্ষা এ কথা জানিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ মে ২০১৭ ১৪:০৯
Share:

ফাইল চিত্র।

দেশের অর্থনীতি ফি বছরে ৭ শতাংশ করে বাড়লেও, ভারতে কর্মসংস্থানের সুযোগ কিন্তু তেমন ভাবে বাড়ছে না। গত বছরে দেশে কাজের সুযোগ বেড়েছে মাত্র ১.১ শতাংশ। নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে মাত্র ৮টি ক্ষেত্রে। নির্মাণ শিল্প, পরিকাঠামো উন্নয়ন, পরিবহণ, ব্যবসা, রেস্তোরাঁ, তথ্যপ্রযুক্তি/বিপিও এবং স্বাস্থ্য ও শিক্ষায়।

Advertisement

তবে খুব সামান্য হলেও কর্মসংস্থানের সুযোগ ভারতে আগের চেয়ে বেড়েছে। ২০১৫ সালের তুলনায় তো বটেই। বছর দু’য়েক আগে দেশে বেকারত্বের হার ছিল ৫ শতাংশ। যা তার আগের পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি।

শ্রম মন্ত্রকের একটি সমীক্ষা এ কথা জানিয়েছে। সমীক্ষাটি করা হয়েছে দু’ভাবে। ত্রৈমাসিক ও বাৎসরিক। কাজের সুযোগ বাড়ার ছবিটা বেরিয়ে এসেছে ত্রৈমাসিক সমীক্ষা থেকে। দেখা গিয়েছে, চার মাস অন্তর নতুন ১০ হাজার ইউনিট করে কাজের ক্ষেত্র তৈরি হয়েছে দেশে। ওই ত্রৈমাসিক সমীক্ষাটি করা হয়েছে গত বছরের এপ্রিল থেকে। চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল, এই শেষ চার মাসে নতুন ৮টি ক্ষেত্রে দেশে আরও ২ লক্ষ ৩০ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে। তবে গত এক বছরে দেশে বেকারের সংখ্যা বেড়েছে ৭ লক্ষ ৮০ হাজার। তার মধ্যে শুধু উত্তরপ্রদেশেই বেকারের সংখ্যা প্রায় ১ কোটিতে পৌঁছেছে।

Advertisement

আরও পড়ুন- এক্সপি নয়, ওয়ানাক্রাই হামলা বেশি হয়েছে উইন্ডোজ ৭-এ!

শ্রম মন্ত্রকের ওই সমীক্ষাই অবশ্য জানিয়েছে, দেশের অর্থনীতির বাড়-বৃদ্ধির কয়েকটি সূচকের হাল মোটেই ভাল নয়। তার মধ্যে অন্যতম শিল্পোৎপাদন ও শিল্পঋণ। সমীক্ষা বলছে, গত তিন বছরে শিল্পসংস্থাগুলিকে দেওয়া ঋণের পরিমাণ বেড়েছে ৬.৭ শতাংশ। কিন্তু শিল্পোৎপাদনের সূচক সেই তুলনায় তেমন বাড়েনি। বৃদ্ধির হার মাত্র ৬ শতাংশ। দেশের মোট স্থায়ী মূলধনের পরিমাণও কমেছে উদ্বেগজনক হারে। গত বছরে যা ছিল ৬.১ শতাংশ, চলতি বছরের জানুয়ারি পর্যন্ত তা কমে হয়েছে ০.৬ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন