পাল্টা মার ভারতের, নিহত ৩ পাক সেনা

পাক সেনাকে কড়া জবাব দিল ভারত। কাজে এবং কথায়। নিয়ন্ত্রণরেখা পেরোনো পাক সেনার হাতে তিন ভারতীয় জওয়ান খুন হয়েছিলেন গত কাল। ছিন্নভিন্ন করা হয়েছিল এক জওয়ানের দেহ।

Advertisement

সাবির ইবন ইউসুফ

শ্রীনগর শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৬ ০২:১৩
Share:

ফাইল চিত্র।

পাক সেনাকে কড়া জবাব দিল ভারত। কাজে এবং কথায়।

Advertisement

নিয়ন্ত্রণরেখা পেরোনো পাক সেনার হাতে তিন ভারতীয় জওয়ান খুন হয়েছিলেন গত কাল। ছিন্নভিন্ন করা হয়েছিল এক জওয়ানের দেহ। তার পরেই ভারতীয় সেনা জানিয়েছিল, এই ঘটনার কড়া জবাব দেবে তারা। আজ ভারতীয় সেনার গুলিতে নিহত হয়েছেন তিন পাক সেনা। পাশাপাশি, ভারতের ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশনস (ডিজিএমও) রণবীর সিংহ হটলাইনে পাক ডিজিএমও-কে বলেছেন, সীমান্তের ও-পার থেকে গোলা উড়ে এলে বা জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা হলে এ-পারও তার যোগ্য জবাব দেবে। পাক ডেপুটি হাইকমিশনারকেও ডেকে পাঠায় বিদেশ মন্ত্রক। এমন উত্তেজক পরিস্থিতির মধ্যেই অবশ্য আগামী মাসে ভারতে আসছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিদেশ নীতি সংক্রান্ত উপদেষ্টা সরতাজ আজিজ। আগামী ৩ থেকে ৪ ডিসেম্বর অমৃতসরে ‘হার্ট অব এশিয়া’ সম্মেলনে যোগ দেবেন তিনি।

আজও সকাল থেকে জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনা ছাউনি লক্ষ করে গুলি চালাতে শুরু করে পাক সেনা। নিয়ন্ত্রণরেখার কাছে ভীমবের গলি, কৃষ্ণ ঘাঁটি এবং নওসেরা সেক্টরে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে তারা। জবাব দেয় ভারতও। পুঞ্চ, রাজৌরি, গুরেজ, কেরন, কেল এবং মছিল সেক্টরে পাকিস্তানি সেনা ছাউনি লক্ষ করে শেল ছোড়ে ভারতীয় সেনা। এই কারণে জম্মুর অনেক স্কুল আজ বন্ধ রাখা হয়।

Advertisement

দু’পক্ষের গোলাগুলি বিনিময়ে দুই বিএসএফ জওয়ান জখম হয়েছেন। কুপওয়ারার পুলিশ সুপার শামসের হুসেন বলেন, ‘‘কেরন সেক্টরে ও-পার থেকে উড়ে আসা শেলে জখম হয়েছেন বশির আহমেদ এবং রশি বাগুম নামে দু’জন সাধারণ মানুষও। দু’জনেরই অবস্থা স্থিতিশীল।’’ দুই বিএসএফ জওয়ান জখম হয়েছেন রাজৌরি জেলার ভীমবের গলি সেক্টরে। তবে তাঁদের আঘাত তেমন গুরুতর নয়।


মর্টার-শেল দেখাচ্ছেন এক গ্রামবাসী। বুধবার রাজৌরিতে। ছবি: পিটিআই।

ভারতের গুলি চালানোকে ‘নগ্ন আগ্রাসন’ বলেছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এক বিবৃতিতে পাক সেনার দাবি, ‘‘বিনা প্ররোচনায় সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে ভারতীয় সেনা। তার জবাব দিতে গিয়ে শহিদ হয়েছেন তিন পাক সেনা। তাঁদের নাম ক্যাপ্টেন তৈমুর আলি খান, হাবিলদার মুস্তাক হুসেন এবং ল্যান্স নায়েক গুলাম হুসেন। নীলম উপত্যকায় একটি যাত্রিবাহী বাস লক্ষ করেও গুলি চালিয়েছে ভারতীয় সেনা। তাতে মৃত্যু হয়েছে চার বাসযাত্রীর।’’ তাদের পাল্টা গুলিতে সাত ভারতীয় সেনার মৃত্যু হয়েছে বলেও দাবি করেছে পাক সেনা।

আজ দু’দেশের ডিজিএমও-র কথোপকথন পূর্বনির্ধারিত ছিল না। সন্ধে সাড়ে ৬টা নাগাদ হটলাইনে ফোন করেন পাক ডিজিএমও। তিনি অভিযোগ করেন, ভারতের হামলায় পাকিস্তানে নিরীহ নাগরিকদের মৃত্যু হচ্ছে। ভারতের ডিজিএমও জানান, পাকিস্তান ঠিক যে যে এলাকা থেকে ভারতীয় সেনা ছাউনি লক্ষ করে গোলাগুলি ছুড়ছে, ঠিক সেই সেই জায়গাতেই প্রত্যাঘাত করছে ভারত। বরং পাক সেনা যে ভাবে ভারতীয় সেনার দেহ বিকৃত করেছে এবং যে ভাবে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা চলছে, তা নিয়ে ক্ষোভ জানান ভারতের ডিজিএমও। পাক সেনাকর্তাকে বলা হয়, তাঁরা যেন নিজেদের বাহিনীর উপরে নিয়ন্ত্রণ রাখেন এবং তারা যেন কোনও ‘ঘৃণ্য’ কাজ না করে।

ভারতীয় সেনার দেহ বিকৃত করার অভিযোগ অবশ্য আজ উড়িয়ে দিয়েছিলেন পাক বিদেশ দফতরের মুখপাত্র নাফিজ জাকারিয়া। তিনি বলেছিলেন, পাকিস্তানের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করতেই এই সব অভিযোগ করা হচ্ছে। দিল্লি যদিও ঘটনাটি নিয়ে পাকিস্তানের উপরে চাপ বাড়ানোর কৌশলই নিতে চাইছে। এই প্রসঙ্গে আজই বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

এই চাপান-উতোরের আবহেই আসছেন সরতাজ আজিজ। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ আজ বলেন, ‘‘হার্ট অব এশিয়া সম্মেলনে সরতাজ আসছেন বলে পাকিস্তানের তরফে সরকারি ভাবে জানানো হয়েছে।’’ এ প্রসঙ্গে পাক সংবাদমাধ্যমে সরতাজের একটি উদ্ধৃতি প্রকাশিত হয়েছে। সেখানে তিনি বলেছেন, ‘‘ভারত অন্তর্ঘাত করে পাকিস্তানে সার্ক সম্মেলন বানচাল করেছে। পাকিস্তান তার জবাব দেবে ওই সম্মেলনে যোগ দিয়ে। এটা উত্তেজনা প্রশমনের ভাল সুযোগ।’’

আজ লোকসভায় একটি প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ লিখিত ভাবে জানান, সম্প্রতি চরবৃত্তির অভিযোগে পাক দূতাবাসের এক অফিসারকে দিল্লি বহিষ্কার করার পরে কী ভাবে আরও আট জন কর্মী-অফিসারকে ফিরিয়ে নিয়েছে ইসলামাবাদ। তার পরে চরবৃত্তির ‘ভিত্তিহীন’ অভিযোগ আনা হয়েছে ভারতীয় দূতাবাসের আরও ৮ কর্মী-অফিসারের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন