Irom Chanu Sharmila

মণিপুর, আফস্পা এবং শর্মিলা চানুর অনশন: ফিরে দেখা...

মহাভারতে অর্জুন পত্নী চিত্রাঙ্গদার মণিপুরকে অনেকেই আজকের মণিপুর বলে ভাবেন। কিন্তু অধিকাংশ ঐতিহাসিকের মতে, এ মণিপুর সে মণিপুর নয়। বর্তমানে উত্তর-পূর্ব ভারতের এই মণিপুর রাজ্যের অতীত বা ইতিহাস খুব একটা স্পষ্ট নয়। বরং ঐতিহাসিকদের মধ্যে এ নিয়ে অনেক মতভেদ আছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৬ ১৯:১৬
Share:

শর্মিলা চানুর অনশন মুহূর্ত

মহাভারতে অর্জুন পত্নী চিত্রাঙ্গদার মণিপুরকে অনেকেই আজকের মণিপুর বলে ভাবেন। কিন্তু অধিকাংশ ঐতিহাসিকের মতে, এ মণিপুর সে মণিপুর নয়। বর্তমানে উত্তর-পূর্ব ভারতের এই মণিপুর রাজ্যের অতীত বা ইতিহাস খুব একটা স্পষ্ট নয়। বরং ঐতিহাসিকদের মধ্যে এ নিয়ে অনেক মতভেদ আছে। তবে আধুনিক কালে ব্রিটিশ সাম্রাজ্যের অধীনে থেকেও দেশীয় রাজার রাজত্ব সেখানে স্বীকৃত ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ‘১৯৪৭-এর মণিপুর সাংবিধানিক আইন’ অনুযায়ী রাজাকে মাথায় রেখেই গণতান্ত্রিক ধাঁচার সরকার তৈরি হয় মণিপুরে। ১৯৪৯ সালে মণিপুরের রাজা বোধচন্দ্রের সঙ্গে ভারত সরকারের চুক্তি হয়। ওই বছরই অক্টোবরে ভারত ভুক্ত হয় মণিপুর। ১৯৫৬ সালে কেন্দ্র শাসিত অঞ্চলের মর্যাদা । পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা মেলে ১৯৭২ সালে। গত শতাব্দীর ছ’য়ের দশকের মাঝামাঝি সময় থেকেই বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী শক্তি মাথাচাড়া দিতে থাকে এই রাজ্যে। সেই সূত্র ধরেই ‘সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন ১৯৫৮’ বা আফস্পা প্রয়োগ। গুরুতর অভিযোগ উঠতে থাকে এই আইনের অপপ্রয়োগ নিয়েও। সেই ইতিহাসেই জুড়ে আছে শর্মিলা চানুর এই ১৬ বছরের অনশন।

Advertisement

আরও খবর- অনশন ভাঙলেন শর্মিলা, আফস্পার বিরুদ্ধে লড়াই এ বার ভোটে নেমে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন