রাফালে রবি-শরণে মোদী! হাসছে কংগ্রেস

রাফাল নিয়ে রাহুল গাঁধীর আক্রমণ থেকে বাঁচতে এ বারে রবীন্দ্রনাথ ঠাকুরের শরণ নিল নরেন্দ্র মোদী সরকার!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৮ ০৪:৩৪
Share:

—ফাইল চিত্র।

রাফাল নিয়ে রাহুল গাঁধীর আক্রমণ থেকে বাঁচতে এ বারে রবীন্দ্রনাথ ঠাকুরের শরণ নিল নরেন্দ্র মোদী সরকার!

Advertisement

দাসো এভিয়েশনের সিইও-র মন্তব্যের পর একটু অক্সিজেন পেয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়ালকে আজ বিজেপি দফতরে সাংবাদিক বৈঠক করতে পাঠানো হয়। যেখানে তাঁর উদ্দেশ্য ছিল, রাহুলকে ‘লাগাতার মিথ্যাবাদী’ অ্যাখ্যা দেওয়া। এবং বারবার মিথ্যা বলে ও ভুয়ো খবর তৈরি করে রাহুল কী ভাবে প্রচার করছেন, তার জন্য কংগ্রেস সভাপতির বিরুদ্ধে মানহানি মামলার কথাও ভাবা হচ্ছে বলে জানিয়ে রাখা।

রাফাল নিয়ে রাহুলের আটটি ‘মিথ্যা অভিযোগ’-এর তালিকাও সাজিয়ে এনেছিলেন পীযূষ। এর ফাঁকেই হঠাৎ চলে যান রবীন্দ্রনাথে। বললেন, ‘‘আমাদের সরকার সব মতকে আসতে দেয়। যেমনটি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন— তথ্য সব দিক থেকে আসুক। ভাবনা সব দিক থেকে আসুক। সকলের বলার অধিকার আছে। আমারও অধিকার আছে ভিন্ন মত পোষণ করার। তার মানে আমিই সব সময় ঠিক, তা নয়।’’

Advertisement

রাহুলের অভিযোগ ছিল, প্রতিরক্ষা মন্ত্রকের এক অফিসার রাফালের এত বেশি দাম নিয়ে আপত্তি তোলায় তাঁকে সরিয়ে দেওয়া হয়। তারই জবাবে পীযূষ বলেন, ‘‘এটা মিথ্যা। ওই অফিসার প্রশিক্ষণ নিতে বিদেশে গিয়েছিলেন। তবে ভিন্ন মত তো আসতেই পারে। সরকারও চায়, সব মতকে গুরুত্ব দিতে।’’

সভ্যতার সঙ্কট, কালান্তর, শান্তিনিকেন— বিভিন্ন লেখাতেই রবীন্দ্রনাথ এই বহু মতের কথা তুলে ধরেছিলেন, এটা সত্য। কিন্তু তার প্রয়োগ দেখে হাসছে কংগ্রেস। এক নেতার মন্তব্য, ‘‘এ তো ভূতের মুখে রাম নাম। ভোটের মুখে চাপে পড়ে মোদী সরকারকে এখন বহুত্ববাদ ও বহুমতের মিলনের কথা বলতে হচ্ছে।’’ কংগ্রেসের বক্তব্য, মোদীর মন্ত্রী গুণে গুণে আটটি বিষয় সাজিয়ে এনেছিলেন, কিন্তু রাষ্ট্রায়ত্ত ‘হ্যাল’কে বাদ দিয়ে কেন অনিল অম্বানীর সংস্থাকে বরাত দেওয়া হল— এরই জবাব দিলেন না। আগামিকাল রাহুল যাবেন বেঙ্গালুরু। সেখানে হ্যালের কর্মীদের সঙ্গে দেখা করবেন তিনি।

বিজেপি এ দিকে পাল্টা প্রশ্ন তুলেছে, বিগত ইউপিএ জমানাতেও তো অনিল অম্বানীর সংস্থা লক্ষ কোটি টাকার বেশি বরাত পেয়েছে। সে সবই তো তবে দুর্নীতি! তার কমিশন কোথায় গেল?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন