বঙ্গে অমিত-লক্ষ্য ১০ লক্ষ নয়া সদস্য

দলের নতুন সভাপতি কে হবেন, ডিসেম্বরের মধ্যে সেই প্রক্রিয়া পূর্ণ করতে চাইছেন অমিত শাহ। তার আগে বাংলার মতো রাজ্যকে বিশেষ নজরে রেখে নতুন সদস্য অভিযান শুরু হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০১৯ ০৩:৩৭
Share:

পশ্চিমবঙ্গে দশ লক্ষের বেশি নতুন সদস্য নিতে সামনের মাস থেকে বিশেষ অভিযানে নামছে বিজেপি।

Advertisement

দলের নতুন সভাপতি কে হবেন, ডিসেম্বরের মধ্যে সেই প্রক্রিয়া পূর্ণ করতে চাইছেন অমিত শাহ। তার আগে বাংলার মতো রাজ্যকে বিশেষ নজরে রেখে নতুন সদস্য অভিযান শুরু হচ্ছে। বেছে নেওয়া হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিন, ৬ জুলাইকে। বিজেপির দাবি, ১১ কোটি সদস্যের সঙ্গে আরও ২০ শতাংশ নতুন লোককে দলে সামিল করা হবে। কিন্তু লোকসভায় বঙ্গে যেভাবে ১৮টি আসন এসেছে, সেখানে বাড়তি ভরসা রাখছেন দলীয় নেতৃত্ব। তাঁদের আশা, কম করে আরও দশ লক্ষ লোক বিজেপির সদস্য হবেন।

এই বিশেষ অভিযানের দায়িত্ব মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানকে দিয়েছেন অমিত। শিবরাজ আজ বলেন, ‘‘আমাদের লক্ষ্য, প্রতি বুথে কম করে ২৫ জনকে দলে আনা। একটিও বুথ যাতে বাদ না যায়, তা নিশ্চিত করতে হবে। আর যে সব রাজ্যে জোর দেওয়া হবে, তার শীর্ষে বাংলা।’’ পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূলের নিত্য সংঘাতের পরিস্থিতিতে যদি মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনের থেকে বাধা আসে? শিবরাজের জবাব, ‘‘মমতা আটকালে দেখা যাবে। অভিযান তো চলবে।’’

Advertisement

স্থির হয়েছে, ৬ জুলাই থেকে ১০ অগস্ট পর্যন্ত এই অভিযান চলবে। তারপর ১৬-৩১ অগস্ট ‘সক্রিয় সদস্যতা অভিযান’। অমিত চাইছেন, আগামী বছর ৩১ জানুয়ারি পর্যন্ত এই অভিযান চলুক। এ বারও ‘মিস্‌ড কল’ নিয়ে যে কেউ সদস্য হতে পারবেন। তবে আগেরবার ‘মিস্‌ড কল’ দিয়ে ১১ কোটি সদস্য হলেও আখেরে ৯ কোটিকে খুঁজে পাওয়া গিয়েছে। এ বারে তা যাতে না হয়, তার জন্য ‘মিস্‌ড কল’ এলেই সঙ্গে সঙ্গে বাড়ি পৌঁছে যাবেন কর্মীরা। কাজে লাগানো হবে দলের সব মোর্চাকে।

শিবরাজের মতে, ‘‘অনেকের মোবাইল নম্বর বদলে যায়। তাই সঙ্গে সঙ্গেই নম্বর ধরে বাড়ি গিয়ে ফর্ম স্বাক্ষর করিয়ে নেওয়া হবে।’’ সাধারণ সদস্যের পাশাপাশি সমাজের বিশিষ্টজন, যুবকদেরও কাছে টানতে বিশেষ জোর দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন