Doctor

রোগীর সঙ্গে সেলফি তুলে উপস্থিতির প্রমান দিতে হবে ডাক্তারদের

সম্প্রতি সে রাজ্যের বিভিন্ন হেলথ সেন্টারগুলির চিকিত্সকদের নতুন নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। সেই নির্দেশে অনুসারে, হাজিরার প্রমাণ দিতে রোগীর সঙ্গে সেলফি তুলে পাঠাতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

আগ্রা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯ ১৮:৫৫
Share:

রোগীর সঙ্গে সেলফি তুলে পাঠাতে হবে ডাক্তারদের। অলঙ্করণে তিয়াসা দাস।

সরকারি চিকিত্সা কেন্দ্রে চিকিত্সকদের অনুপস্থিতি আমাদের দেশের একটি বড় সমস্যা। উত্তরপ্রদেশে বিভিন্ন ডিভিশনে এই সমস্যা আরও জোরদার। তাই চিকিত্সকদের অনুপস্থিতির হার কমাতে অভিনব পন্থা অবলম্বন করলওই রাজ্যের স্বাস্থ্য দফতর।

Advertisement

সম্প্রতি সে রাজ্যের বিভিন্ন হেলথ সেন্টারগুলির চিকিত্সকদের নতুন নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। সেই নির্দেশে অনুসারে, হাজিরার প্রমাণ দিতে রোগীর সঙ্গে সেলফি তুলে পাঠাতে হবে। কর্মদিবসের কোনও একদিন সেলফি না পাঠালে, সে দিনের বেতন কাটা যাবে। পাশাপাশি শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হবে।

১৫ টি কমিউনিটি হেল্থ সেন্টার ও ৪৩টি পাবলিক হেল্থ সেন্টারের চিকিত্সকদের প্রাথমিকভাবে এই নির্দেশ পাঠানো হয়েছে। সে রাজ্যের স্বাস্থ্য দফতরের দাবি চিকিত্সকদের উপস্থিতির হার বাড়াতেই এই পদক্ষেপ।

Advertisement

আরও পড়ুন: এক ঘুষিতে ভেঙে গেল তিন কোটি টাকার ফ্ল্যাটের দেওয়াল!

বেশ কিছুদিন ধরেই সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলিতে চিকিত্সকদের অনুপস্থিতি নিয়ে অভিযোগ জমা পড়ছিল আগ্রার ডিভিশনাল কমিশনার অনিল কুমারের কাছে। এমনকি, চিফ মেডিক্যাল অফিসার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে পরিদর্শনে গিয়েও দেখা পাননি চিকিত্সকদের। তারপর ১১ জানুয়ারি ডিভিশনাল অফিসার স্বাস্থ্য দফতরের আধিকারিকদের জন্য এই নির্দেশ বলবত্ করার আদেশ দেন।

হোয়াটসঅ্যাপে ছবি পাঠিয়ে উপস্থিতির প্রমান দেওয়ার পাশাপাশি সকাল ১০ টার মধ্যে হেল্থ সেন্টার উপস্থিত থাকতে হবে চিকিত্সকদের। প্রতিদিন বিকেল ৪টে পর্যন্ত ডিউটি করতে হবে তাঁদের। আপদকালীন পরিস্থিতিতে সন্ধ্যা অবধি থাকারও নির্দেশ দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন: মায়াবতীর জন্মদিনে কেক খেতে হুলুস্থুল, ভাইরাল ভিডিয়ো

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন