Technology

জ্বালানি বাঁচাতে এ বারে বিমানবন্দরে অত্যাধুনিক ট্যাক্সিবট

জ্বালানি বাঁচানো ছাড়াও এই প্রযুক্তি বিমানের দুর্ঘটনা এড়াতে আর বাড়তি কার্বন মনোক্সাইড নির্গমনের ক্ষেত্রেও লাগাম টানবে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩১ মে ২০১৯ ১৪:৪৮
Share:

ছবি সৌজন্য: টুইটার

জ্বালানি কী ভাবে বাঁচানো যায়, সেই বিষয়ে ভাবনাচিন্তা চলছিল বহু দিন ধরেই। এ বার সেই লক্ষ্যে পদক্ষেপ করলেন দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষ। মঙ্গলবার থেকে রানওয়েতে নামল অত্যাধুনিক ট্যাক্সিবট। এই ট্যাক্সি দৈনিক ২১৩ লিটার বিমানের জ্বালানি বাঁচাবে বলে দাবি করেছেন বিমানবন্দর কর্তৃপক্ষ। এই অত্যাধুনিক প্রযুক্তির যান দেশের মধ্যে এই বিমানবন্দরেই প্রথম বলেও জানা গিয়েছে।

Advertisement

কী ভাবে কাজ করবে এই ট্যাক্সিবট?

ট্যাক্সিবট মূলত একটি অর্ধ-স্বয়ংক্রিয় যান, যার কাজ বিমানকে পার্কিং অঞ্চল থেকে রানওয়ে পর্যন্ত নিয়ে যাওয়া। এই ট্যাক্সিবট অনেকটা টো ট্রাকের মতো, যার সঙ্গে যুক্ত থাকবে বিমানের সামনের অংশ। বিমানকে টেনে নিয়ে যাওয়ার দরুন বিমানের ইঞ্জিন চালু করতে হবে না। ফলে বাঁচবে জ্বালানি। জ্বালানি বাঁচানো ছাড়াও এই প্রযুক্তি বিমানের দুর্ঘটনা এড়াতে আর বাড়তি কার্বন মনোক্সাইড নির্গমনের ক্ষেত্রেও লাগাম টানবে।

Advertisement

দিল্লি বিমানবন্দরের এক আধিকারিকের কথায়, “আপাতত আমাদের কাছে দু’টি ট্যাক্সিবট পুরোদমে কাজ করছে। আগামী চার বছরের মধ্যে আমরা সেই সংখ্যাটা ১৫-তে নিয়ে যাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন