Maoist Leader

শিখ সেজে পরিচয় গোপন! নেপালে ধাবা চালাচ্ছিলেন শীর্ষ মাওবাদী নেতা দীনেশ!

ঝাড়খণ্ড, বিহার এবং ওড়িশায় খুন, অপহরণ, হুমকি, তোলাবাজি এবং পিএলএফআই-এর হয়ে তহবিল সংগ্রহ করা-সহ ১০২টি মামলা রয়েছে এই মাওবাদী নেতার বিরুদ্ধে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

রাঁচী শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৫:১১
Share:

মাওবাদী নেতা দীনেশ গোপকে নেপাল থেকে গ্রেফতার করেছে এনআইএ। ছবি: সংগৃহীত।

শিখ সেজে নেপালে ধাবা চালাচ্ছিলেন শীর্ষ মাওবাদী নেতা দীনেশ গোপ। রবিবার তাঁকে গ্রেফতার করেছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

Advertisement

গত বছরের ৩ ফেব্রুয়ারি ঝাড়খণ্ডের পশ্চিম সিংভূমে নিরাপত্তাবাহিনীর সঙ্গে পিপলস লিবারেশন ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএলএফআই)-র সংঘর্ষ হয়। সেই সংঘর্ষে পিএলএফআই-এর নেতৃত্ব দিয়েছিলেন দীনেশ। সেই ঘটনার পর থেকে পালিয়ে বেড়াচ্ছিলেন তিনি। নেপালে পালিয়ে গিয়ে বিরাটনগরে একটি ধাবা খুলেছিলেন শীর্ষ এই মাওবাদী নেতা। মাথায় পাগড়ি পরে স্থানীয়দের কাছে শিখ সেজে পরিচয় গোপন করে ছিলেন।

এনআইএ সূত্রে খবর, নেপাল থেকে বিহার, ওড়িশা এবং ঝড়খণ্ডে ‘এরিয়া কমান্ডার’দের সঙ্গে যোগাযোগ রাখতেন দীনেশ। প্রতি বার ফোনে কথা বলার পর সেই সিম এবং মোবাইল নষ্ট করে ফেলতেন। কিন্তু হঠাৎই এক দিন ব্যক্তিগত নম্বর থেকে ফোন করেন দীনেশ। সেই ফোনের অবস্থান চিহ্নিত করে পুলিশ। তার পরই নেপালে অভিযান চালিয়ে দীনেশকে গ্রেফতার করে এনআইএ। প্রায় দুই দশক ধরে পালিয়ে বেড়াচ্ছিলেন এই মাওবাদী নেতা।

Advertisement

দীনেশের নামে পাঁচ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছিল এনআইএ। অন্য দিকে, ঝাড়খণ্ড সরকারের পক্ষ থেকে ২৫ লক্ষ টাকার পুরস্কার ঘোষণা করা হয়। এই মাওবাদী নেতার বিরুদ্ধে একশোরও বেশি ফৌজদারি মামলা রয়েছে। ঝাড়খণ্ড, বিহার এবং ওড়িশায় খুন, অপহরণ, হুমকি, তোলাবাজি এবং পিএলএফআই-এর হয়ে তহবিল সংগ্রহ করা-সহ ১০২টি মামলা দায়ের হয় তাঁর বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন