COVID-19

মহারাষ্ট্রে রেল সফরে ৬ রাজ্যের যাত্রীদের উপর বিশেষ নিরাপত্তা বিধি জারি প্রশাসনের

গোয়া, কেরল, দিল্লি, উত্তরাখণ্ড, রাজস্থান এবং গুজরাত থেকে আসা যাত্রীদের মানতে হবে রাজ্যের নিয়ম।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২১ ১২:৩৩
Share:

ট্রেনে ৬ রাজ্য থেকে মহারাষ্ট্রে আসা যাত্রীদের জন্য সোমবার বিশেষ সুরক্ষাবিধি জারি করল রাজ্যের প্রশাসন। ছবি: পিটিআই

ছ’টি রাজ্য থেকে সামলে থাকতে চায় মহারাষ্ট্র। গোয়া, কেরল, দিল্লি, উত্তরাখণ্ড, রাজস্থান এবং গুজরাত। ট্রেনে এই ৬ রাজ্য থেকে মহারাষ্ট্রে আসা যাত্রীদের জন্য সোমবার বিশেষ সুরক্ষাবিধি জারি করল প্রশাসন। জানানো হয়েছে, নির্দেশ পালন না করলে মহারাষ্ট্রে প্রবেশাধিকার পাবেন না যাত্রীরা। এমনকি নির্দেশ অমান্য করলে আর্থিক ক্ষতিপূরণও দিতে হতে পারে যাত্রীদের।

Advertisement

করেনা সংক্রমণে দেশের সবচেয়ে বেশি আক্রান্ত রয়েছেন মহারাষ্ট্রেই। গত ২৪ ঘণ্টায় রাজ্যে দৈনিক সংক্রমণের সংখ্যা প্রায় ৭০ হাজার ছুঁয়েছে। সংক্রমণের পরিসংখ্যানে মহারাষ্ট্রের পরেই রয়েছে এই ৬ রাজ্য। সোমবার সেই ৬ রাজ্য থেকেই রেলে মহারাষ্ট্র সফরে নিরাপত্তা বিধি বা ‘এসওপি’ জারি করেছে প্রশাসন।

নিরাপত্তা সংক্রান্ত ওই নির্দেশাবলীতে বলা হয়েছে, মহারাষ্ট্রে প্রবেশ করার জন্য এই ৬ রাজ্যের যাত্রীদের ‘আরটি পিসিআর’ পরীক্ষায় কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতেই হবে। পাশপাশি ১৫ দিন বাধ্যতামূলক ভাবে নিভৃতবাসেও থাকতে হবে তাঁদের। এর কোনও একটি নির্দেশ না মানলে ১০০০ টাকা আর্থিক জরিমানা করা হবে যাত্রীদের। তা ছাড়া এই ৬ রাজ্য থেকে আসা রেলের অসংরক্ষিত যাত্রীদের মহারাষ্ট্র সফরে নিষেধাজ্ঞাও জারি করেছে প্রশাসন।

Advertisement

একই সঙ্গে রেলকে দেওয়া বিশেষ নির্দেশে মহারাষ্ট্র সরকার জানিয়েছে, ওই ৬ রাজ্য থেকে দূরপাল্লার ট্রেন মহারাষ্ট্রে পৌঁছনোর ৪ ঘণ্টা আগে খবর দিতে হবে মহারাষ্ট্র সরকারের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন