Atal Bihari Vajpayee

বাজপেয়ীর মূর্তি নিয়ে চরম নাটকের সাক্ষী ত্রিপুরা

প্রশ্ন উঠেছে, এক সকালে এত লোক জড়ো হয়ে গেল, রাজ্যের গোয়েন্দা, পুলিশ-সহ প্রশাসনের কেউ টের পেল না!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আগরতলা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ০৫:৩২
Share:

ক্যানসার হাসপাতালের সামনে অটলবিহারী বাজপেয়ীর মূর্তি স্থাপন করে মালা পরাচ্ছেন প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী তথা বিজেপি বিধায়ক সুদীপ রায়বর্মণ। আগরতলায় শুক্রবার। নিজস্ব চিত্র

প্রয়াত প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জন্মদিনে তাঁর মূর্তি বসানো নিয়ে বিবাদ বাধল বিজেপিতে। প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী তথা বিজেপি বিধায়ক সুদীপ রায়বর্মণ চেয়েছিলেন শহরের ক্যানসার হাসপাতালের সামনে এই আবক্ষ মূর্তি বসানো হোক। রাজ্য সরকার তার অনুমোদন দেয়নি শেষ মুহূর্তেও। এ দিকে মূর্তি উন্মোচনের অনুষ্ঠানে রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীকেও আমন্ত্রণ জানান হয়ে গিয়েছে।

Advertisement

গত কাল হাসপাতালের সুপার গৌতম মজুমদার রাজ্য সরকারের নির্দেশে থানায় মামলা দায়ের করেন সুদীপবাবুর বিরুদ্ধে। এতে ক্ষুব্ধ হন বিজেপির সুদীপ-অনুরাগীরা। আমজনতার কাছে এটা হয়ে ওঠে মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেব এবং সংস্কারপন্থী বিধায়ক সুদীপবাবুর ঝগড়া। আজ সকালে প্রায় অতর্কিতেই সুদীপবাবু ও আরও দুই বিধায়ক হাজার পাঁচেক বিজেপি সমর্থক নিয়ে হাসপাতালের সামনে জড়ো হন। বাজপেয়ীর মূর্তি স্থাপন করেন। স্বাস্থ্যমন্ত্রী থাকা কালে সুদীপবাবুই এই ক্যানসার হাসপাতালের নাম বাজপেয়ীর নামে করেছিলেন। ফলে মূর্তি স্থাপন করতে পেরে তিনি খুশি।

প্রশ্ন উঠেছে, এক সকালে এত লোক জড়ো হয়ে গেল, রাজ্যের গোয়েন্দা, পুলিশ-সহ প্রশাসনের কেউ টের পেল না! রাজ্যের স্বরাষ্ট্র দফতর স্বয়ং মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের হাতে। এ দিনের ঘটনায় সুদীপবাবুরা মুখ্যমন্ত্রীকে কার্যত চ্যালেঞ্জের মুখে ফেলে দিলেন বলে মনে করছেন রাজনীতির লোকজন।

Advertisement

সুদীপবাবুর বক্তব্য, “মূর্তি প্রতিষ্ঠার অনুষ্ঠানটি সুন্দর ভাবে করতে চেয়েছিলাম। কিন্তু রাজ্য সরকারের এক জন একরোখা মনোভাব দেখিয়ে রাজ্যের মানুষের কাছে হাসির খোরাক হলেন।” মূর্তি বসানো হবে, এ কথা জানিয়ে নিয়ে গত ২১ ডিসেম্বর হাসপাতাল সুপার গৌতম মজুমদারকে চিঠি দেওয়া হয়েছিল। তিনি তা রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দেন। এর মধ্যে মূর্তি বসানোর কাজ শুরু হয়ে যায়। ফলে তিনি ফের রাজ্য সরকারকে জানান। এর পর রাজ্য সরকারের তরফে ‘মৌখিক নির্দেশ’ আসে থানায় অভিযোগ দায়ের করার জন্য। সুপার সেটাই করেন। গত কাল পুলিশ এসে তিন জন শ্রমিককে গ্রেফতার করে নিয়ে যায়। আজ সকালে সুপার জানতে পারেন, মূর্তি বসানো হয়েছে। তার পর তিনি সে কথা রাজ্য সরকারকে অবহিত করেন। সুদীপবাবু জানিয়েছেন, ওই তিন শ্রমিক আজ কোর্টে জামিন পেয়েছেন।

দু’দিনের মধ্যে বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দল ফের আসছে রাজ্যে। তার আগে অটলের মূর্তি নিয়ে এমন নাটক অস্বস্তিতে ফেলেছে রাজ্য বিজেপির নেতাদের। দলের এত সমর্থক সুদীপের পাশে দাঁড়ানোয় অস্বস্তিতে বিপ্লবও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন